হাটে গরু নিয়ে যেতে বাধা, নির্যাতনের পর বলানো হল ‘গো মাতা কি জয়’

হাটে গবাদি পশু নিয়ে যাচ্ছিলেন ২৪ জনের একটি দল। পথিমধ্যে তারা আক্রমণের শিকার হলেন গো রক্ষকদের। অভিযোগ, তাদের রশি দিয়ে বেঁধে নির্যাতন করে ‘গো মাতা কি জয়’ স্লোগান দিতে বাধ্য করা হয়েছে। এই ঘটনা ঘটেছে ভারতের মধ্য প্রদেশে। এই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছে দেশটির সামাজিক মাধ্যমে।

ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, ঘটনার শিকার ওই ২৪ জন ব্যক্তি মহারাষ্ট্রের একটি পশু মেলাতে রবিবার গবাদি পশু নিয়ে যাচ্ছিলেন। তাদের মধ্য প্রদেশের খন্ডওয়া জেলায় গো-রক্ষকের একটি দল নির্যাতন চালায়।

ঘটনার শিকার ২৪ জন মধ্যপ্রদেশের খন্দওয়া, সেহোর, দেওয়াস ও হার্দা জেলার।এদের মধ্যে ৬ জন মুসলমান।

ভাইরাল হওয়া ভিডিও দেখা যায়, দলের ১৫ জনের হাত দড়ি দিয়ে বাঁধা অবস্থায় রাস্তা দিয়ে হাঁটু মুড়ে বসিয়ে ওই অবস্থাতেই চলতে বাধ্য করা হয়। তখনও তাঁদের মুখে তখন শোনা যাচ্ছে ‘গো মাতা কি জয়’।

ভিডিওটিতে আরও দেখা যায়, সাদা শার্টের ব্যক্তি মোবাইলে সবার মুখের ক্লোজআপ ছবি বা ভিডিও নিচ্ছে।

বার্তা সংস্থা পিটিআইয়ের তথ্যানুসারে, ওই এলাকায় গরু রক্ষা বিষয়ক নজরদারিকারীদের ১০০ সদস্য আছে। তারা সাভালিকেড়া গ্রামের।

তাদের অভিযোগ করেছে, এসব মানুষ ২০টি গবাদিপশুকে জবাই করার জন্য নিয়ে যাচ্ছিলো।

জেলা পুলিশ সুপারিনটেন্ডেন্ট শিবদয়াল সিং বলেছেন, ওইসব মানুষ গবাদিপশু নিজেদের বলে দাবি করেন। কিন্তু তারা তাদের এ দাবি প্রমাণ করতে পারেন নি। ২৪ জনের মধ্যে একজনও তাদের দাবির পক্ষে প্রমাণ দেখাতে পারেন নি। তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

তবে নির্যাতন চালানো ওইসব গো রক্ষাকারীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয় নি। এনিয়ে তদন্ত চলছে বলে খবরে বলা হয়েছে।