স্বপ্ন বাস্তবায়নের পথে ফরিদপুর, নির্মাণ হচ্ছে ‘বঙ্গবন্ধু মানমন্দির’

আরও একটি স্বপ্ন বাস্তবায়নের পথে। যে স্বপ্নের নাম ‘বঙ্গবন্ধু মানমন্দির’। ফরিদপুরের ভাঙ্গায় দেশের প্রথম এই মানমন্দির এবং পর্যটন কেন্দ্র নির্মাণের প্রকল্প হাতে নেয়া হয়েছে। সমীক্ষার পরই শুরু হবে নির্মাণ কাজ। স্থানীয়দের আশা, এর মাধ্যমে এখানকার মানুষের জীবনমানের ব্যাপক উন্নয়ন হবে।

দেশে নির্মিত হবে মানমন্দির না কোনো স্বপ্ন নয়, সত্যি!! গেল ২৮ জুন ‘একটি স্বপ্ন’ শিরোনামে অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল লিখেছেন সে গল্পের কথা।

পৃথিবীতে ৩টি পূর্ব-পশ্চিম বিস্তৃত রেখা কর্কটক্রান্তি, মকরক্রান্তি ও বিষুব। এরকম ঠিক চারটি বিস্তৃত রেখা রয়েছে উত্তর-দক্ষিণেও। সেগুলো হলো শূন্য ডিগ্রি, ৯০ ডিগ্রি, ১৮০ ও ২৭০ ডিগ্রি দ্রাঘিমা। এ রেখাগুলো বারোটি জায়গায় পরস্পর ছেদ করেছে। যার ১০টি বিন্দু পড়েছে সাগরে-মহাসাগরে। আর ২টি স্থলভাগে। যার একটি সাহারা মরভূমিতে আর অন্যটি বাংলাদেশে, ফরিদপুরের ভাঙ্গা উপজেলায়।

বিষয়টি সামনে আসলে শুরু হয় সমীক্ষা। হাতে নেয়া হয় বঙ্গবন্ধু মানমন্দির ও পর্যটর কেন্দ্র নির্মাণের প্রকল্প। এতে খুশি স্থানীয়রা। বঙ্গবন্ধু মানমন্দির নির্মাণ হলে, কৃষি নির্ভর এ অঞ্চলের মানুষের জীবনমানের ব্যাপক উন্নয়ন হবে।

নির্মাণাধীন পদ্মাসেতু শেষ হবে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার একই জায়গায়। তাই এখানকার পর্যটন কেন্দ্র ব্যাপক জনপ্রিয়তা পাবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি