পদের আশায় আমরণ অনশন করছে নুর ভিপি আর হামলাকারীরা

৩০ জুন, নির্মমতার ১ বছর পূর্ণ হলো। এক বছর আগে এইদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে হামলার শিকার হই আমি ও নুরসহ অনেকেই। ভাগ্যের কি নির্মম পরিহাস, নুর আজ ডাকসুর ভিপি আর হামলাকারীরা রাজু ভাস্কর্যে পদের আশায় আমরণ অনশন করছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ কথাগুলো বলেছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন।

গত বছরের ওই দিনে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর হামলা চালায় ছাত্রলীগের নেতা-কর্মীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে হামলার সময় ঢাবি শিক্ষক জাভেদ আহমেদের পা জড়িয়ে ধরে বাঁচার চেষ্টা করেন ছাত্র অধিকর সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ও বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি (ডাকসু) নুরুল হক নুর। ওই দিনটি স্মরণ করে সংগঠনের নেতা-কর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিয়ে সেই দিনটিকে স্মরণ করেন।

হাসান আল মামুন বলেন, প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত লাভ, ১৩মে ঘোষিত ৩০১ সদস্যবিশিষ্ট ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি থেকে বিতর্কিতদের বাদ দেয়া, যোগ্যদের কমিটিতে পদ প্রদান এবং মধুর ক্যান্টিন ও রাজু ভাস্কর্যে হামলার সুষ্ঠু বিচার দাবীতে দীর্ঘদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অবস্থান করছে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীদের একাংশ। রাজু ভাস্কর্যের পাদদেশে ২৬ মে থেকে ৩৩ দিন ধরে অবস্থান কর্মসূচি পালনের পর গত ২৮ জুন থেকে তারা অনশন করছেন । এদের মধ্যে ৯ জুন অসুস্থও হয়ে পড়েছেন।