‘নারীদের অরগ্যাজম’ নিয়ে ক্ষুব্ধ হয়ে বয়কট কনডম!

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ট্যুইট। সঙ্গে পরিসংখ্যান। আর তাতেই সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলে দিল কনডম প্রস্তুতকারক ডুরেক্স। পরিস্থিতি এমনই যে ডুরেক্স -এর #Orgasminequality বিরোধিতা করে ট্রেন্ডিং হচ্ছে #boycottdurex। মূলত কনডম কোম্পানির সমীক্ষায় ক্ষুব্ধ ভারতীয় পুরুষরাই এই বিরোধিতার ডাক দিয়েছে।

কী ঘটেছিল? সম্প্রতি এক সমীক্ষা রিপোর্টের তথ্য নিজেদের সোশ্যাল মিডিয়ায় তুলে ধরে ডুরেক্স । যা অনুযায়ী, দেশের ৭০% মহিলাই সেক্সে চরম সুখ বার অরগ্যাজম থেকে বঞ্চিত। জনপ্রিয় কনডম ব্র্যান্ডের রিপোর্ট অনুযায়ী, ভারতে যৌন মিলনের হার বাড়লেও মহিলাদের অরগ্যাজম হার অত্যন্ত কম।

#Orgasminequality কী? এর প্রেক্ষিতে নেটদুনিয়ায় #Orgasminequality চালু করে ডুরেক্স । স্বরা ভাস্কর, পূজা বেদী, অপারশক্তি খুরানা, কেনি সেবাস্টিয়ানের মতো বিনোদন দুনিয়ার পরিচিত মুখদের প্রচারে #Orgasminequality ভাইরাল হতে সময় লাগেনি।

boycottdurex কী? অরগ্যাজম নিয়ে ডুরেক্স -এর সমীক্ষা মানতে নারাজ নেটিজেনদের একাংশ। যাদের প্রায় প্রত্যেকেই পুরুষ। তাদের মতে, কনডম কোম্পানির এই সমীক্ষা আদতে ভারতীয় পুরুষদের প্রতি ‘অপমান’। এই দাবির কারণেই সূচনা #boycottdurex-এর।

#boycottdurex দাবি জানিয়ে টুইটারে বহু পোস্ট দেখা যায়। অধিকাংশেরই দাবি, ‘একা পুরুষদের দায়ী করে ঠিক করেনি ডুরেক্স । ওই ৭০% মহিলাও তার মানে সম্পর্কে খুশি নন। মন থেকে জড়িত নন তারা।’

সমালোচনার শিকার #boycottdurex! তবে পুরুষদের এই দাবির পিছনেও ‘ইগো’র গন্ধই পাচ্ছেন অনেকে। তাদের মতে, দেশের ৭০% মহিলার পার্টনার যে সঙ্গমের সময় সুখ দিতে পারেন না- এই ‘বাস্তব’ মেনে নেওয়া কঠিন। অধুনা সমাজ আজও পুরুষতান্ত্রিক, একথা অসত্য প্রমাণ করাও অসম্ভব। আর তাই চার দেওয়ালের মাঝের যৌনতাও পুরুষতান্ত্রিক নিগড়ে বাধা।