নির্মাণাধীন বিদ্যালয় ভবন ধ্বস, আহত ২৬ শ্রমিক

বগুড়ার শাজাহানপুরে প্রতিবন্ধীদের জন্য নির্মাণাধীন বিদ্যালয় ভবনের শ্রমিকদের অস্থায়ী আবাসস্থল ভেঙে ২৬ জন আহত হয়েছেন। সোমবার (২৭ মে) রাত সাড়ে ১০টার দিকে প্রচণ্ড ঝড়-বৃষ্টির মধ্যে ভেঙে পড়ে নির্মাণাধীন আবাসস্থলটি। আহতদের বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে রাকিব, আতিকুল, রকিবুল ও শিপন নামের চার শ্রমিকের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফুয়ারা খাতুন জানান, উপজেলার সাজাপুর এলাকায় প্রয়াস নামে প্রতিবন্ধী শিশুদের জন্য বিদ্যালয়টি নির্মাণ করছে বাংলাদেশ সেনাবাহিনী। নির্মাণ শ্রমিকরা কাজ শেষে রাতে বিদ্যালয় ভবনের ভেতরে নির্মিত অস্থায়ী আবাসস্থলে থাকতেন। সোমবার রাত সাড়ে ১০টার দিকে প্রচণ্ড ঝড়-বৃষ্টির সময় এটি ভেঙে পড়ে। এতে আহত হন ২৬  শ্রমিক। এদের মধ্যে কারও পা ভেঙে গেছে। আবার কেউ মাথায় গুরুতর আঘাত পেয়েছেন।

গেল ১১ মার্চ নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করার পর থেকেই সেখানে নির্মাণ কাজ চলছিল। প্রতিবন্ধী শিশুদের জন্য বিশেষায়িত এই বিদ্যালয় নির্মাণ প্রকল্পের ব্যয় নির্ধারণ রয়েছে ৩৮ কোটি ৯১ লাখ টাকা। ২০২০ সালের সেপ্টেম্বরের মধ্যে বিদ্যালয়টির নতুন এই ভবনের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে।