নিউজ পোর্টাল নিবন্ধনের আবেদন আগামী ৩০ জুন পর্যন্ত

সারাদেশে বিদ্যমান অনলাইন নিউজ পোর্টালগুলোর সরকারি নিবন্ধন আবেদনের জন্য শেষ সময় আগামী ৩০ জুন নির্ধারণ করা হয়েছে। সোমবার (২৭ মে) তথ্য মন্ত্রণালয় থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ বিষয়ে তথ্য মন্ত্রণালয় থেকে একটি সরকারি পরিপত্রও জারি করা হয়েছে।

তথ্য অধিদফতর সূত্রে জানা যায়, নিবন্ধন পেতে ইতোমধ্যে দুই হাজারেরও বেশি অনলাইন গণমাধ্যম আবেদন করেছে।

প্রসঙ্গত, ৯ নভেম্বর ২০১৫ সালে এক তথ্য বিবরণীতে তথ্য অধিদফতর থেকে জানানো হয়- সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত ও অপসাংবাদিকতা রোধে অনলাইন পত্রিকাগুলোকে নিবন্ধনের আওতায় আনা হবে। এ জন্য নির্ধারিত নিবন্ধন ফরম ও প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে তথ্য অধিদফতরে জমা দিতে হবে।

তথ্য বিবরণীতে আরো জানানো হয়, নিবন্ধন-সংক্রান্ত আবেদন জমা দেওয়ার পর যাচাই-বাছাই ও পুলিশের স্পেশাল ব্রাঞ্চের সন্তোষজনক রিপোর্ট পাওয়ার পর তথ্য অধিদফতর চিঠির মাধ্যমে নিবন্ধনের বিষয়ে আবেদনকারীদের জানিয়ে দেবেন।

এ বিষয়ে দেশের চলমান সব অনলাইন নিউজ পোর্টালকে প্রথম দফায় ২০১৫ সালের ১৫ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়। পরবর্তীতে আবেদনের সময় কয়েক দফা বাড়ানো হয়।

তথ্য অধিদফতরের নিজস্ব ওয়েবসাইটে দেয়া নির্ধারিত ফর্মের মাধ্যমে এ আবেদন করতে বলা হয়েছে। তবে ফর্মে উল্লিখিত বিবরণ অনুযায়ী সব প্রমাণসহ আবেদনপত্র ডাকযোগেও পাঠানো যাবে।

তবে ইতোপূর্বে যারা আবেদন করেছেন তাদের আবার আবেদন করার প্রয়োজন নেই বলে জানানো হয়েছে তথ্য অধিদফতর থেকে।