বরিশালে দেশের প্রথম থ্রিডি জেব্রা ক্রসিং

বরিশাল শহরে রাস্তা পারাপারের সময় সড়ক দুর্ঘটনা রোধ করার লক্ষ্যে রাস্তায় আঁকা হয়েছে থ্রিডি জেব্রা ক্রসিং। বাংলাদেশে সড়ক দুর্ঘটনা কমাতে সড়কে থ্রিডি চিত্র ব্যবহারের এটিই প্রথম ঘটনা।

শুক্রবার (২৪ মে) রাতে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ নগরীর জিলা স্কুল মোড় থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় চারুকলা শিল্পীদের সহযোগিতায় আধুনিক মেশিন ব্যবহার করে সড়কে চিত্র আঁকার কাজ শুরু করা হয়।

এ বিষয়ে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বলেন, দুর্ঘটনা এড়িয়ে রাস্তা পারাপারের জন্য জেব্রা ক্রসিং থাকা সত্ত্বেও এসব জেব্রা ক্রসিং প্রায়ই রাস্তার পরিস্থিতির জন্য চোখে পড়ে না। এ সমস্যা দূর করতে এবং বিষয়টিকে আকর্ষণীয় করে তুলতে তিন রঙের স্ট্রাইপ দিয়ে দূর থেকে দেখা কারো চোখে ভাসমান ও আকর্ষণীয় করে তোলা হয়েছে। ফলে গাড়িচালকরা যেমন পথচারীদের রাস্তা পারাপারকে গুরুত্ব দেবে, তেমনি পথচারীরাও এটি ব্যবহারে উৎসাহিত হবে।

তিনি আরও বলেন, এই জেব্রা ক্রসিংটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে দূর থেকে দেখে মনে হয় চৌকোণা কিছু বাক্স রাস্তার ওপরে ভেসে বেড়াচ্ছে। এই বিভ্রমটি চোখের অবস্থানের সঙ্গে সঙ্গে বদলাতে থাকবে।

এছাড়াও উঁচু স্থান থেকে দেখে মনে হবে সাদা রেখাগুলো দেয়াল তৈরি করে রেখেছে রাস্তা বরাবর। আর গাড়িচালকদের আসন থেকে দেখলে মনে হবে কতগুলো সাদা বাক্স রাস্তার ওপরে ভেসে বেড়াচ্ছে। এতে গাড়ি চালকেরা ওই স্থানগুলোতে গাড়ির গতি কমিয়ে দেবে।

ফলে স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ পথচারীরা সহজেই সড়ক পারাপার হতে পারবে এবং দুর্ঘটনা থেকে রক্ষা পাবে।