তৃণমূলের ভরাডুবির পর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কবিতা লিখলেন মমতা

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে নিজের দল তৃণমূলের ভরাডুবির পর সাম্প্রদায়িকতার বিরুদ্ধে কবিতা লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হিন্দি, ইংরেজি ও বাংলা এই তিন ভাষাতেই কবিতা লিখেছেন তিনি। ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহকে উদ্দেশ্য করেই কবিতা লিখেছেন। যদিও কবিতায় তিনি কারো নাম উল্লেখ করেননি।

গত বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়। তাতে গোটা দেশের মতো বাংলাতেও দারুণ ফল করেছে বিজেপি। রাজ্যের ৪২ টি আসনের মধ্যে ২২টিতে জিতেছেন তৃণমূল প্রার্থীরা। ১৮টিতে জিতেছেন বিজেপি প্রার্থীরা। কংগ্রেস জিতেছে দুটি আসনে। বামেরা ভোট গণনা শুরু থেকে একবারও কোনও আসনে এগিয়ে যেতে পারেনি। একটি ছাড়া অন্য সমস্ত আসনে বাম প্রার্থীদের জামানত পর্যন্ত বাজেয়াপ্ত হয়েছে। অথচ গত লোকসভা নির্বাচনেই এই রাজ্যে মাত্র দুটি আসনে জিতেছিলো মোদির দল।

মমতা তার কবিতায় লিখেছেন, ‘আমি সাম্প্রদায়িকতার রঙে বিশ্বাস করি না। আমি ধর্মীয় উগ্রতাতেও আস্থা রাখি না। যে ধর্ম মানুষের মন থেকে উঠে আসে আমার আস্থা শুধু তাতেই।’

কবিতায় বাংলার সন্ত্রাস প্রসঙ্গ স্থান পেয়েছে। সাত দফার নির্বাচনে প্রতিদিন রাজ্যের একাধিক জায়গায় গোলমাল হয়েছে। নির্বাচনের রোড শো চলাকালীন খোদ কলকাতায় বিদ্যাসাগরের মূর্তি ভাঙা হয়েছে। সে কথাও আছে মমতার কবিতায়।

বুথফেরত সমীক্ষাকেও ছাপিয়ে গিয়েছে বিজেপি। পশ্চিমবঙ্গ কার্যত গেরুয়া সুনামি দেখেছে বৃহস্পতিবার। আসন সংখ্যা থেকে শুরু করে ভোট শতাংশ দুটো ব্যাপারেই তৃণমূলের ঘাড়ে নিঃশ্বাস ফেলেছে বিজেপি। অন্যদিকে বামেরা কার্যত প্রান্তিক শক্তিতে পরিণত হয়েছে।