বান্দরবানে হত্যার পর এবার আরও এক আ’লীগ নেতাকে অপহরণ

বান্দরবানে গত কয়েকদিন পূর্বে আওয়ামীলীগের এক কর্মীকে হত্যার পর এবার আরও এক আ’লীগ নেতাকে অপহরণ করেছে সন্ত্রাসীরা। বুধবার (২২ মে) রাত ৯টার দিকে সদর উপজেলার চড়–ই পাড়ার উজি হেডম্যান পাড়ায় নিজ খামার বাড়ী থেকে ফেরার পথে তাকে অপহরন করে নিয়ে যায় অস্ত্রধারী সন্ত্রাসীরা।

অপহৃত ব্যক্তির নাম চথোয়াই মার্মা। তিনি বর্তমান পৌর আওয়ামীলীগের সহসভাপতি ও সাবেক পৌর কমিশনার ছিলেন। এর প্রতিবাদে রাতে শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে আওয়ামীলীগ। সমাবেশে জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর বলেন- পাহাড়ের শান্তিপূর্ণ পরিবেশকে অশান্ত করার জন্য জেএসএস এর সন্ত্রাসীরা একের পর এক হত্যা ও অপহরন চালিয়ে যাচ্ছে।

তাই জেএসএসকে হুশিয়ারী দিয়ে তিনি বলেন ১২ ঘন্টার মধ্যে অপহৃত আওয়ামীলীগ নেতাকে অক্ষত অবস্থায় ফেরত দিতে হবে, অন্যথায় কঠোর কর্মসূচী দেয়া হবে। এদিকে অপহৃত নেতার কোন খোজ না পাওয়ায় দ্বিতীয় দিনের মত শহরে বিক্ষোভ ও প্রতিবাদ সমবাশে করেছে বান্দরবান জেলা আওয়ামীলীগ। বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু মুক্ত মঞ্চে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক শামসুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইসলাম বেবী, সহসভাপতি শফিকুর রহমানসহ পৌর ও জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। তারা অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবী জানান প্রশাসনের কাছে। এদিকে ঘটনার পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার।

তিনি বলেন- ঐ এলাকায় সহ শহরের বিভিন্ন এলাকায় পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযান অব্যাহত রয়েছে। তিনি আরও বলেন, প্রতিশোধের জেরে একের পর এক হত্যা অপহরন চালিয়ে যাচ্ছে সন্ত্রাসীরা। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

উল্লেখ্য জেএসএস ও মগ বাহিনীর দন্দ্বে পাহাড়ে একের পর এক হত্যা অপহরন ঘটে চলেছে। এ পর্যন্ত গত ১৫ দিনে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে জেএসএস এর ২ জনকে হত্যা ও ১ জনকে অপহরনের দাবী করেছে তারা। অন্যদিকে আওয়ামীলীগের ১ জনকে হত্যা ও ১ জনকে অপহরনের দাবী করে আওয়ামীলীগ নেতারা। এনিয়ে আতঙ্কে দিন কাটছে পাহাড়ের মানুষের। অনেকে ঘরবাড়ী ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি