শ্যামনগরে আন্তর্জাতিক প্রাণ বৈচিত্র্য দিবস পালিত

“খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষায় আমাদের প্রাণ বৈচিত্র্য” এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে বুধবার সকালে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় গবেষণা প্রতিষ্টান বারসিকের আয়োজনে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস উপলক্ষ্যে র‍্যালী,মানববন্ধন ও আলোচনাসভার আয়োজন করা হয়।

শ্যামনগর প্রেসক্লাব চত্তরে মানববন্ধন শেষে উপজেলা পরিষদ হল রুমে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারি কমিশনার ভূমি সুজন সরকার। প্রধান অতিথি বক্তব্যে বলেন আইন ভঙ্গের কারণে প্রাণ বৈচিত্র্য কমে গেছে।তিনি বলেন আমরা যেন প্রকৃতির অনেক কিছু হারিয়ে ফেলেছি। সকলক্ষেত্রে তিনি নীতিমালা মেনে চলার আহব্বান জানান এবং আগামী প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যেতে সকলের প্রতি আহব্বান জানান।

পুরস্কার প্রাপ্ত কৃষক সিরাজুল ইসলামের সভাপতিত্বে সভায় অতিথির বক্তব্য রাখেন শিক্ষক, সাংবাদিক ও জলবায়ু পরিষদ সদস্য রনজিৎ বর্মন। তিনি বলেন জাতিসংঘের সাধারণ সভায় উত্থাপিত হয় আন্তর্জাতিক প্রাণ বৈচিত্র্য দিবসের কথা। ২০০০ সালের পর থেকে ডিসেম্বর মাসের পরিবর্তে ২২ মে দিবসটি আন্তর্জাতিকভাবে উদ্যাপিত হয়ে থাকে। তিনি বলেন প্রাকৃতিক সেীন্দর্যের অপূর্ব লীলা ভূমি বাংলাদেশ। এদেশে রয়েছে প্রকৃতির অপূর্ব শোভা। তিনি প্রকৃতির সেীন্দর্য রক্ষায় সকলকে এগিয়ে আসার আহব্বান জানান। বিশেষ করে যুব সমাজকে ভূমিকা রাখার কথা বলেন।

বক্তব্য রাখেন উপজেলা জনসংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক কুমুদ রঞ্জন গায়েন, বারসিক শ্যামনগরের ইনচার্জ পার্থ সারথি পাল, রিপোটার্স ক্লাব সভাপতি গাজী ইমরান, বারসিক কর্মকর্তা মননজয় মন্ডল, রাম কৃষ্ণ জোয়ারদ্দার, বিশ্বজিত মন্ডল, বাবলু জোয়ারদ্দার, জাহাঙ্গির হোসেন, অনলাইন নিউজ ক্লাবের সভাপতি মারুফ হোসেন মিলন প্রমুখ।

রনজিৎ বর্মন, শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি