রূপপুর বিদ্যুৎ কেন্দ্র ঘটে যাওয়া ঘটনা নিয়ে মর্মাহত পরিকল্পনা মন্ত্রী

রূপপুর বিদ্যুৎ কেন্দ্র গতকয়েক দিন আগে ঘটে যাওয়া ঘটনা নিয়ে পরিকল্পনা মন্ত্রী অত্যন্ত মর্মাহত। তিনি বলেন, এই বিষয় আগামী কয়েক দিনের মধ্যে পর্যবেক্ষ পাঠানো হবে। দোষী সাব্যস্ত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার (২১ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এনইসি বৈঠকে এ অনুমোদন দেন এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী এম, এ, মান্নান। এসময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী সচিব নুরুল আমিন এবং তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

পরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, ‘এবার প্রথমবারের মতো আমরা ২ লাখ কোটি টাকার এডিপির ‘ল্যান্ডমার্ক অতিক্রম’ করলাম।’
আসছে অর্থবছরের ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার এডিপির মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা ও বিদেশি উৎস থেকে ৭১ হাজার ৮০০ কোটি টাকার যোগান ধরা হয়েছে।

মূল এডিপির বাইরে স্বায়ত্তশাসিত বা করপোরেশেনের থেকে ১২ হাজার ৩৯৩ কোটি টাকার যোগান রাখা হয়েছে। এর মধ্যে ৭ হাজার ৮২ কোটি টাকা নিজস্ব উৎস ও ৫ হাজার ৩১০ কোটি টাকা বিদেশি উৎস থেকে আসবে।

২০১৯-২০ অর্থবছরের অনুমোদিত এডিপি গত অর্থবছরের মূল এডিপির চেয়ে  ১৭ দশমিক ১৮ শতাংশ ও সংশোধিত এডিপির ২১ দশমিক ৩৯ শতাংশ বেশি।

পরিকল্পনামন্ত্রী বলেন, রুপপুরের বিষয় এনইসি বৈঠকে কোনো আলোচনা হয়নি।