কেকা ফেরদৌসীর দুধ-আনারসের ‘ভালোবাসার শরবত’!

বৈচিত্রপূর্ণ আর বিচিত্র রেসিপির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোচিত-সমালোচিত রন্ধনশিল্পী ও বিশেষজ্ঞ কেকা ফেরদৌসী। এই রমজানে নতুন এক শরবতের রেসিপি দিয়ে আবার তিনি আলোচনায় এসেছেন। রেসিপির একটি ভিডিও এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

দুধ থেকে তৈরি লাচ্ছির সঙ্গে আনারস মিশিয়ে শরবত তৈরির পরামর্শ দিয়েছেন কেকা ফেরদৌসী। শরবতটির নাম তিনি দিয়েছেন ‘ভালোবাসার শরবত’।

ভিডিওতে দেখা যায়, একটি বাটিতে লাচ্ছি নিয়ে তার মধ্যে একটেবিল চামচ লেবুর রস ও একটেবিল চামচ চিনির সিরাপ দিচ্ছেন কেকা ফেরদৌসী। এরপর একে একে আনারসের রস, আনারসের টুকরো ও বরফ ঢেলে দেন। এর পর সব নাড়িয়ে বানিয়ে ফেলেন ভিন্ন রকমের এই শরবত। দুধ আর আনারস একসঙ্গে খেলে মৃত্যুও হতে পারে- এমন একটি কুসংষ্কার প্রচলিত আছে দেশে। লাচ্ছির অন্যতম উপাদান যেহেতু দুধ বা দই, সেজন্য বিষয়টি নিয়ে বেশ ট্রল হচ্ছে।

প্রসঙ্গত, কেকা ফেরদৌসী ১৯৮৪ সাল থেকে দেশী বিদেশী রান্না নিয়ে কাজ করছেন। তিনি চ্যানেল আইসহ বিভিন্ন বেসরকারী টিভি চ্যানেলে নিয়মিত রান্নার অনুষ্ঠান করছেন। বিভিন্ন পত্রপত্রিকায় কেকা ফেরদৌসীর রান্না বিষয়ক সমৃদ্ধ লেখা নিয়মিত প্রকাশিত হচ্ছে। ‘কেকা ফেরদৌসীর রান্না ঘর’ নামে একটি রান্নার স্কুলও পরিচালনা করছেন। কেকা ফেরদৌসী বর্তমানে বাংলাদেশের আঞ্চলিক রান্না নিয়ে গবেষণা করছেন।

রন্ধন প্রক্রিয়াকে আরও সহজসাধ্য করার জন্য তিনি এ যাবৎ প্রকাশ করেছেন ৯টি রান্নার বই। অর্জন করেছেন দেশের অসংখ্য পুরস্কারসহ ফ্রান্স থেকে ইন্টারন্যাশনাল গরম্যান্ড ওয়ার্ল্ড কুক বুক অ্যাওয়ার্ড ’১০, বেস্ট টিভি সেলিব্রেটি শেফ-রেস্ট অব দ্য ওয়ার্ল্ড, লন্ডন থেকে কারী ’১২ ইত্যাদি পুরস্কার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here