রোহিঙ্গাদের দেখতে রাখাইন ও কক্সবাজারে আসছে আসিয়ান টিম

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সহযোগিতা জোটের (আসিয়ান) একটি দল রোহিঙ্গা সংকট বিষয়ে বিস্তৃত মূল্যায়ন প্রতিবেদন তৈরি করার জন্য শিগগিরই রাখাইন রাজ্য ও কক্সবাজার সফর করবে বলে বাংলাদেশকে জানিয়েছে ইন্দোনেশিয়া। 

সেই সঙ্গে ঢাকা ও জাকার্তা জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন কার্যক্রমে আসিয়ানের ভূমিকা বাড়ানোর বিষয়ে একমত হয়েছে বলে গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে।

জাকার্তা সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদির সঙ্গে ‘ফলপ্রসূ’ বৈঠক করেছেন। এ সময় তাঁরা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়সহ রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেন।

জাকার্তা সফররত পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদির সঙ্গে গতকাল ‘ফলপ্রসূ’ বৈঠক করেছেন।

শাহরিয়ার আলম নেপিডোতে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সর্বশেষ বৈঠক সম্পর্কে রেতনো মারসুদিকে অবহিত করেন।

দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ান সহযোগিতা (এসইএসিও) উদ্যোগে ইন্দোনেশিয়ার সমর্থন আদায়ের জন্য প্রতিমন্ত্রী শাহরিয়ারের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল জাকার্তা সফর করছে। তিনি ঢাকায় আসন্ন এসইএসিও সম্মেলনে যোগ দিতে রেতনো মারসুদির হাতে আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র তুলে দিয়েছেন।

বাংলাদেশ ২০১৯ সালের জুনের শেষ দিকে ঢাকায় এসইএসিওর উদ্বোধনী সম্মেলন আয়োজনের উদ্যোগ নিয়েছে।

এটি ওআইসি সদস্য পাঁচ দেশ- বাংলাদেশ, ব্রুনাই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও মালদ্বীপের একটি বেসরকারি খাত ও ট্রাক-২ পর্যায়ের ফোরাম। যার উদ্দেশ্য আঞ্চলিক অর্থনৈতিক ঐক্যকে এগিয়ে নেওয়া।