কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রী

মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রী সিনেটর লিউ চিন টং এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল গত ১৬ মে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প এবং দেশটি স্থাপিত ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন। পরিদর্শনকালে তাঁরা ক্যাম্পের বাসিন্দা, স্থানীয় প্রশাসন এবং বিভিন্ন এনজিও এর সাথে মতবিনিময় করেন। ক্যাম্পের বাসিন্দাদের পক্ষ থেকে কমিউনিটি লিডারগণ অনতিবিলম্বে তাদের নিজ ভূমিতে ফিরে যাওয়ার ইচ্ছা পোষণ করেন।

এছাড়া তারা মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রীর কাছে আশিয়ান দেশসমূহের প্রচেষ্টায় এই মানবিক বিপর্যয় আশু সমাধানের জন্য অনুরোধ জানায়। এ সময় মালয়েশিয়া প্রতিরক্ষা উপমন্ত্রী বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের প্রয়োজনীয় চাহিদা পূরণে বাংলাদেশকে অব্যাহত সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

মালয়েশিয়া প্রতিরক্ষা উপমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঠিক ও সময়োপযোগী দিক নির্দেশনায় বাংলাদেশ সরকার ও জনগণ কর্তৃক বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের বিষয়টির ভূয়সী প্রশংসা করেন।

এছাড়া মালয়েশিয়া ফিল্ড হাসপাতালের সুষ্ঠু পরিচালনার বিষয়ে বিশেষ সহযোগিতার জন্য বাংলাদেশ সেনাবাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে তিনি ধন্যবাদ জানান।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক (অবঃ) এর আমন্ত্রনের প্রেক্ষিতে গত ১৪ মে উক্ত প্রতিনিধিদল বাংলাদেশে আগমন করেন। সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক তত্ত্বাবধানে ও বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে মালয়েশিয়া প্রতিনিধিদলের এই সফর পরিচালনা করা হচ্ছে।

ইতোপূর্বে উক্ত প্রতিনিধিদল গত ১৪ মে প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন এবং পরবর্তীতে তাদের সম্মানে আয়োজিত একটি ইফতার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এছাড়াও গত ১৫ মে উক্ত প্রতিনিধিদল মিরপুর সেনানিবাসে ন্যাশনাল ডিফে›স কলেজ পরিদর্শন এবং ঢাকাস্থ জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশন অফিসে মতবিনিময়ে অংশ গ্রহন করেন।

মালয়েশিয়ার এই প্রতিনিধিদলটি সফর শেষে আজ নিজ দেশে প্রত্যাবর্তন করবে।