চীনে বাণিজ্যিক ভবন ধসে পড়ার ঘটনায় ১০ জনের মৃত্যু

চীনে একটি বাণিজ্যিক ভবন ধসে পড়ার ঘটনায় এখন পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। দেশটির কর্মকর্তারা এর আগে সাতজনের মৃত্যুর খবর জানিয়েছিলেন। চীনের সাংহাই শহরে অবস্থিত ওই ভবনটির পুনঃসংস্কারের কাজ চলছিল। 

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে লো-রাইজ ওই ভবনটি ধসে পড়ে। এসময় কংক্রিটের পিলার ও কাঠের বিম ধসে পড়লে সেগুলোর নিচে নির্মাণ শ্রমিকরা চাপা পড়ে।

চীনা কর্মকর্তারা শুক্রবার জানিয়েছেন, ধ্বংসাবশেষের নিচ থেকে ২৫ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। এর আগে এক বিবৃতিতে সাতজনের মৃত্যুর কথা জানিয়েছিল চীনা কর্তৃপক্ষ।

তবে এ ঘটনায় এখনও আর কেউ নিখোঁজ রয়েছে কিনা তা সবশেষ সরকারি ওই ঘোষণায় বলা হয়নি। নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা বিবৃতিতে সিটি কর্তৃপক্ষ জানায়, অনুসন্ধান ও উদ্ধার অভিযান ‘মূলত সমাপ্ত’ হয়ে গেছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, মেডিকেল কর্মীরা আহতদের চিকিৎসা জন্য ‘সর্বোচ্চ’ চেষ্টা চালিয়ে যাচ্ছে।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার বিকেল ও সন্ধ্যায় অভিযানের সময় শ্রমিকদের রক্তাক্ত ও ধূলামাখা শরীর টেনে বের করেছেন উদ্ধারকর্মীরা।

চীনের জাতীয় জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, ওই ভবনটি এর আগে মার্সিডিজ-বেঞ্জ গাড়ির একটি শোরুম হিসেবে ব্যবহার করা হয়েছিল। তবে সম্প্রতি এর মালিকানা পরিবর্তন হয় এবং সেটির জন্যই পুনঃসংস্কারের কাজ চলছিল।

উল্লেখ্য, ভবন ধসে পড়ার ঘটনা চীনে নতুন কিছু নয়। এর আগে ২০১৬ সালে ওয়েনঝৌ শহরে অভিবাসী শ্রমিকবোঝাই একটি ভবন ধসে পড়লে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়।