আগামী ২২ মে থেকে গ্রাহকরা পাবে নতুন নোট, পাওয়া যাবে যে যে ব্যাংকে

আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ও রাজধানীর বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে জনসাধারণের মধ্যে নতুন নোট বিনিময় করা হবে। বৃহস্পতিবার (১৬ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানায় আগামী ২২ মে থেকে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টার ও ঢাকা অঞ্চলের মোট ৩০টি বাণিজ্যিক ব্যাংক থেকে গ্রাহকরা নতুন নোট সংগ্রহ করতে পারবেন।

ওই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২২ মে থেকে ৩০ মে পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন অফিসের কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মধ্যে নতুন নোট বিনিময় করা হবে। এছাড়াও এ সময় ঢাকা অঞ্চলের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকেও ১০, ২০, ৫০ ও ১০০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট বিশেষ ব্যবস্থায় বিনিময় করা হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, একই ব্যক্তি একাধিকবার নতুন নোট গ্রহণ করতে পারবেন না। তবে নোট উত্তোলনকালে কেউ ইচ্ছা করলে কাউন্টার থেকে মূল্যমান নির্বিশেষে যে কোন পরিমাণ ধাতব মুদ্রা গ্রহণ করতে পারবেন।

এর পাশাপাশি ওই সংবাদ বিজ্ঞপ্তিতে রাজধানীর মোট ৩০টি ব্যাংকের তালিকা প্রকাশ করা হয়, যেখান থেকে গ্রাহকরা সহজেই নতুন নোট সংগ্রহ করতে পারবেন বলে উল্লেখ করা হয়। এগুলো হল এনসিসি ব্যাংক লি. যাত্রাবাড়ী শাখা, জনতা ব্যাংক লি. আব্দুল গণি রোড কর্পোরেট শাখা, অগ্রণী ব্যাংক লি. জাতীয় প্রেস ক্লাব কর্পোরেট শাখা, এন.আর.বি গ্লোবাল ব্যাংক লি. মিরপুর শাখা, সাউথইস্ট ব্যাংক লি. কারওয়ান বাজার শাখা, সোস্যাল ইসলামী ব্যাংক লি. বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, উত্তরা ব্যাংক লি. চকবাজার শাখা, সোনালী ব্যাংক লি. রমনা কর্পোরেট শাখা, ঢাকা ব্যাংক লি. উত্তরা শাখা, আইএফআইসি ব্যাংক লি. গুলশান শাখা, ন্যাশনাল ব্যাংক লি. মহাখালী শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লি. মোহাম্মদপুর শাখা, জনতা ব্যাংক লি. রাজারবাগ শাখা, পূবালী ব্যাংক লি. সদরঘাট শাখা, শাহ্জালাল ইসলামী ব্যাংক লি. মালিবাগ শাখা, ওয়ান ব্যাংক লি. বাসাবো শাখা, ব্র্যাক ব্যাংক লি. শ্যামলী শাখা, ডাচ-বাংলা ব্যাংক লি. এসএমই এন্ড এগ্রিকালচার শাখা, দি প্রিমিয়ার ব্যাংক লি. বনানী শাখা, ব্যাংক এশিয়া লি. ধানমন্ডি শাখা, দি সিটি ব্যাংক লি. বেগম রোকেয়া সরণী শাখা, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লি. নন্দীপাড়া শাখা, প্রাইম ব্যাংক লি. এ্যালিফেন্ট রোড শাখা, মার্কেন্টাইল ব্যাংক লি. নারায়ণগঞ্জ শাখা, এক্সিম ব্যাংক লি. শিমরাইল শাখা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. গাজীপুর চৌরাস্তা শাখা, ইউসিবিএল, গাজীপুর চৌরাস্তা শাখা, উত্তরা ব্যাংক লি. সাভার শাখা, মিউচ্যুয়াল ট্রাষ্ট ব্যাংক লি. সাভার শাখা ও ট্রাষ্ট ব্যাংক লি. কেরানীগঞ্জ শাখা।