অধিনায়ক হিসেবে ভেট্টরিকে ছাড়িয়ে যাওয়ার অপেক্ষায় মাশরাফি

প্রথমবারের মত ত্রিদেশীয় সিরিজ জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ। ঠিক এমন একটি ম্যাচের আগে দারুণ একটি রেকর্ডের সামনে অবস্থান করছেন টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা।

আগামীকাল সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে  জয় পেলেই, জয়ের দিক দিয়ে নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরিকে ছাড়িয়ে যাবেন নড়াইল এক্সপ্রেস। অবসর নেয়ার আগে মোট ৮২টি ওয়ানডেতে দলকে নেতৃত্ব দিয়েছিলেন ভেট্টরি। তাঁর অধীনে কিউইরা জয় পেয়েছিল ৪১টি ম্যাচে এবং পরাজিত হয়েছিল ৩৩ ম্যাচে। ফলে তাঁর জয়ের পরিমাণ ৫৫.৩৩ শতাংশ।

অপরদিকে এখন পর্যন্ত বাংলাদেশকে ৭৪টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। যেখানে তিনি সর্বমোট জয় পেয়েছেন ভেট্টরির সমান ৪১টি ম্যাচে। তাঁর পরাজয়ের সংখ্যা ৩১টিতে। তাঁর জয়ের পরিমাণ বর্তমানে ৫৬.৯৪ শতাংশ।

এদিকে সোমবার জয় পেলে ভারতের রাহুল দ্রাবিড়ের পাশেও উঠে আসবেন মাশরাফি। ২০০০ থেকে ২০০৭ সাল পর্যন্ত দ্রাবিড়ের নেতৃত্বে ৭৯টি ওয়ানডেতে ৪২টি জয় পেয়েছিল ভারত। আর পরাজিত হয়েছিল ৩৩টিতে। তাঁর জয়ের পরিমাণ ৫৬.০০ শতাংশ।

ওয়ানডেতে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ম্যাচে জয়ের রেকর্ডটি অবশ্য অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। ২০০২ থেকে ২০১২ সাল পর্যন্ত তাঁর অধীনে ২৩০টি ওয়ানডে খেলেছিল অজিরা এবং জয় পেয়েছিল মোট ১৬৫ ম্যাচে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here