বিমানের দুই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দুই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতি, দায়িত্বে অবহেলা, অনিয়মসহ বিভিন্ন অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তদন্ত কমিটির দেয়া প্রতিবেদনের ভিত্তিতে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিমানের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্যিক) আতিক রহমান চিশতী ও হিসাব তত্ত্বাবধায়ক মো. সাজেদুল হকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। ইতিমধ্যে আতিক রহমান চিশতী পদত্যাগ করেছেন। বিমানে থাকার সময় তার বিরুদ্ধে যে অভিযোগ আছে এবং তার কারণে বিমানের যে আর্থিক ক্ষতি হয়েছে তা তার কাছ থেকে আদায় করা হবে।

২৯ এপ্রিল আতিক চিশতীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে নোটিশ দেয়া হয়। ?বিমান প্রশাসনের তদন্ত শাখার ব্যবস্থাপক (প্রশাসন) তালুকদার মিজানুর রহমান স্বাক্ষরিত নোটিশে বলা হয়, আতিক রহমান চিশতীর বিরুদ্ধে আনীত অভিযোগ ২০১৮ সালের ২৫ অক্টোবর তদন্ত করা হয়েছে।

এরপর তদন্ত প্রতিবেদন অনুসারে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে তাকে ৭ হাজার ৯০ মার্কিন ডলার বিমানের ফান্ডে জমা দিয়ে তদন্ত শাখায় রশিদ জমা দিতে বলা হয়।

এ অর্থ জমা না দিলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে বিমান। এদিকে বিমানের হিসাব তত্ত্বাবধায়ক মো. সাজেদুল হককে শাস্তি হিসেবে পদাবনতি করা হয়েছে। ৭ এপ্রিল ?বিমান প্রশাসনের তদন্ত শাখার ব্যবস্থাপক (প্রশাসন) তালুকদার মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে শাস্তি হিসেবে তাকে হিসাব তত্ত্বাবধায়ক থেকে হিসাব সহকারী হিসেবে পদাবনতি করা হয়েছে। একই সঙ্গে তাকে দায়িত্ব পালনে আরও যত্নশীল হতে পরামর্শ দেয়া হয়েছে।