‘পৃথিবীর অন্যান্য দেশে উৎসব-আনন্দে পণ্যের দাম কমে, বাংলাদেশে বাড়ে’

আজ রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ দোকান মালিক সমিতি ও ঢাকা মহানগর দোকান মালিক সমিতি আয়োজিত পরিমিত ক্রয় ক্যাম্পেইন প্রোগ্রাম ২০১৯ এর উদ্বোধনকালে ভেজালমুক্ত, সঠিক ওজনে এবং কম দামে পণ্য বিক্রি করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

ব্যবসায়ীদেরকে নিজেদের বিবেক জাগ্রত করার আহ্বান জানিয়ে মেয়র বলেন, ‘পৃথিবীর অন্যান্য দেশে উৎসব-আনন্দে পণ্যের দাম কমে; অথচ কোন কারণ ছাড়াই বাংলাদেশে দাম বাড়ানোর একটা প্রবণতা অসাধু ব্যবসায়ীদের মধ্যে দেখা যায়, যা একেবারেই কাম্য নয়। রমজান এবাদতের মাস। ধর্মীয় ও নৈতিকতার দিক থেকেও এটি উচিত নয়।’

আতিকুল ইসলাম বলেন, ‘প্রতিটি দোকানে মূল্যতালিকা প্রকাশ্যে প্রদর্শন করা বাধ্যতামূলক। নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্য গ্রহণ কিংবা ভেজাল দ্রব্য বিক্রয় করার চেষ্টা করা হলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কঠোর ব্যবস্থা ব্যবস্থা নেয়া হবে।
তিনি ব্যবসায়ীদের পরিমিত ক্রয় ক্যাম্পেইন প্রোগ্রামকে সাধুবাদ জানান। সেই সাথে ডিএনসিসির ৪৩টি মার্কেটে এই ক্যাম্পেইনের আয়োজনের আহ্বান জানান।

উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, কনজ্যুমারস এসোসিয়েশন বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান, র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ানের (র‍্যাব) মহাপরিচালক বেনজির আহমেদ, এফবিসিসিআই সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন ও বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।