লোকচক্ষুর আড়ালে ২১ দিন ধরে ভিয়েতনামের প্রেসিডেন্ট গুয়েন ফু!

১৪ এপ্রিল অসুস্থতার কারণ দেখিয়ে লোকচক্ষুর আড়ালে চলে যান ভিয়েতনাম প্রেসিডেন্ট গুয়েন ফু ত্রং। এরপর তার দপ্তর থেকে আর কোনো খবর আসেনি। প্রায় তিন সপ্তাহ হতে চলল তাঁর কোনো খবর নেই।

সরকারের একজন মুখপাত্র সাবেক প্রেসিডেন্টের অন্ত্যেষ্টিক্রিয়ার আগে বিবিসিকে বলেন, ‘কাজের অতিরিক্ত চাপ এবং আবহাওয়ার কারণে তার শরীর ভালো নেই। তিনি দ্রুতই কাজে ফিরবেন।’

বিবিসি জানিয়েছে, ত্রংকে নিয়ে জল্পনা শুরু হয় গত শুক্রবার। এদিন সাবেক প্রেসিডেন্ট লি ডাক আহয়ের শেষকৃত্যে তাকে দেখা যায়নি। রাষ্ট্রীয় ওই অনুষ্ঠানে ত্রংয়ের সভাপতিত্ব করার কথা ছিল। তিনি কেন আসেননি সে বিষয়ে বিস্ময়করভাবে রাষ্ট্রীয় গণমাধ্যমেও কিছু জানানো হয়নি।

বিবিসি বলছে, দলীয় নেতা এবং সরকারি কর্মকর্তাদের অসুস্থতা নিয়ে এমন লুকোচুরি বেশ কয়েক বছর ধরে চলে আসছে। প্রশাসনকে কর্মক্ষম হিসেবে উপস্থাপন করতে এমনটি করা হয়।

প্রসঙ্গত, অতিরিক্ত বয়স এবং রক্ষণশীল মতাদর্শের মানুষ হওয়ার পরও ত্রং ভিয়েতনামে বেশ জনপ্রিয়। দুর্নীতিবিরোধী প্রচারণায় নেতৃত্ব দিয়ে এই জনপ্রিয়তা অর্জন করেন তিনি। তার ওই প্রচারণার কারণে বেশ কয়েকজন সাবেক মন্ত্রী এবং পুলিশ কর্মকর্তাকে জেলে যেতে হয়।