শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার মূল হোতা জাহরান হাশিম নিহত

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলার মূল হোতা জাহরান হাশিম নিহত হয়েছেন। শুক্রবার (২৬ এপ্রিল) দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। গত রোববার ইস্টার সানডের সকালে কলম্বোর তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল এবং আরও দুই স্থানে সিরিজ বোমা হামলার মূল হোতা হিসেবে বিবেচনা করা হচ্ছিল জাহরান হাশিমকে। জাহরান হাশিম নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বলেন, রাজধানী কলম্বোর সাংরি লা হোটেলে হামলার সময় নিহত হয়েছেন জাহরান হাশিম নামের এক মৌলবাদী ধর্মপ্রচারক। ইস্টার সানডেতে বোমা হামলার ঘটনার মূল হোতা হিসেবে সন্দেহভাজন ছিলেন তিনি।

তিনি আরো বলেন, জনপ্রিয় পর্যটন হোটেলে হামলার নেতৃত্ব দিয়েছিলেন হাশিম। অপর এক বোমা হামলাকারীকেও শনাক্ত করা সম্ভব হয়েছে। তার নাম ইলহাম।

এদিকে শ্রীলঙ্কার গোয়েন্দা সংস্থার ধারণা, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত প্রায় ১৩০ জন দেশে সক্রিয় রয়েছে।

এছাড়াও ওই হামলার পেছনে ৯ জনকে চিহ্নিত করা হয়েছে। সন্দেহ করা হচ্ছে এরা সবাই ন্যাশনাল তৌহিদ জামাতের সদস্য। এদের মধ্যে তিন নারীসহ ছয়জনের ছবি প্রকাশ করে তাদের সম্পর্কে তথ্য চেয়েছেন তদন্ত কর্মকর্তারা।

উল্লেখ্য, ইস্টার সানডের সকালে রোববার কলম্বোর তিনটি গির্জা ও তিনটি বিলাসবহুল হোটেলে বোমা হামলা চালায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এতে ২৫৩ জন নিহত ও আরও কমপক্ষে ৫০০ জন আহত হন।

ভয়ঙ্কর এই হামলার জন্য সরকারও উগ্রপন্থি ইসলামী গোষ্ঠীকে দায়ী করেছে। এরপর থেকে অনিশ্চয়তার মধ্যে রয়েছে দেশটির মুসলিম সম্প্রদায়ের মানুষ। বার্তা সংস্থা এএফপি, রয়টার্স, দ্য মিররের প্রতিবেদনে এমনই তথ্য উঠে আসছে।