শক্তিশালী ভূমিকম্পে ভারত সহ কেঁপে উঠল প্রতিবেশী তিন দেশ

ভারত সহ প্রতিবেশী তিন দেশে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল। এই ভূমিকম্পে উত্তর-পূর্বের দুই রাজ্য অরুণাচল প্রদেশ ও অসমের৷ ওই সময় কম্পন অনুভূত হয় চিন ও মায়ানমারে। বুধবার (২৪ এপ্রিল) সকালে নেপালের মাটিও কেঁপে ওঠে বলে জানায় সংবাদসংস্থা এএনআই। সেখানে জোড়া ভূমিকম্প হয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভে প্রথম জানায়, বুধবার রাতে তিনটি দেশে কম্পনের মাত্রা ছিল ৫.৯। উৎসস্থল অসমের ডিব্রুগড়৷ ভূমি থেকে ৯ কিমি গভীরে।

অপরদিকে আইএমডি জানিয়েছে, বুধবার রাত ১টা ৪৫মিনিটে অরুণাচল প্রদেশের ওয়েস্ট সিয়াং এ শক্তিশালী কম্পন অনুভূত হয়৷ কম্পনের প্রভাব পড়েছে তিব্বতে। তিব্বতের বিস্তীর্ণ অংশে কম্পন অনুভূত হয়েছে।

বুধবার রাতেই কেঁপে ওঠে চিন ও মায়ানমারের কিছু অংশ। চিনা মিডিয়া জিং হুয়া এই খবর জানিয়েছে৷ এই কম্পনের রেশ কাটতে না কাটতে বুধবার সকালে নেপালে জোড়া ভূমিকম্পের খবর মেলে।

একটি হয় সকাল ৬টা বেজে ২৯ মিনিটে। দ্বিতীয় কম্পনটি হয় ৬টা বেজে ৪০ মিনিটে। যদিও কম্পনের মাত্রা সেখানে ছিল তুলনামূলক কম। রিখটার স্কেলে ৫.২ ও ৪.৩ মাত্রার কম্পন ধরা পড়েছে। এখনও অবধি কোথা থেকেও কোনও ক্ষতক্ষতির খবর মেলেনি। তবে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।