সাংবাদিকতার নোবেল খ্যাত পুলিৎজার পেলেন রয়টার্সের দুই সাংবাদিক

সাংবাদিকতার নোবেল খ্যাত পুলিৎজার পুরস্কার ঘোষণা করা হয়েছে। মিয়ানমারের রোহিঙ্গা গণহত্যা নিয়ে কাজ করার জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছেন ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের দুজন সাংবাদিক। সোমবার (১৫ এপ্রিল) এ পুরস্কার জিতে নেন তারা বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

পুরস্কার প্রাপ্তি প্রসঙ্গে প্রতিক্রিয়া জানাতে গিয়ে রয়টার্সের এডিটর ইন চিফ স্টিফেন জে. এডলার বলেন, ‘ওয়া লোন ও কিয়াও সোয়ে ওউ অসাধারণ ও সাহসী কাজের স্বীকৃতি পাওয়ায় আমি রোমাঞ্চিত। কাজের স্বীকৃতি পাওয়াটা অনেক বড় ব্যাপার।

তারা তাদের ছবির মাধ্যমে দেখিয়েছেন মানবতার জয় আসবেই। তবে আমাদের সাহসী সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ে ওউ এখনো কারাবাস করায় আমি গভীরভাবে উদ্বিগ্ন।’এসময় রোহিঙ্গাদের ওপর নিপীড়ন বন্ধেরও আহ্বান জানান তিনি।

এর আগে ২০১৭ সালের ডিসেম্বর গোপনীয়তা আইন ভঙ্গের দায়ে দুই রয়টার্স সাংবাদিককে আটক করে মিয়ানমার সরকার। মিয়ানমারের বৌদ্ধ সম্প্রদায়ের উগ্রপন্থী গ্রামবাসী ও দেশটির নিরাপত্তা বাহিনীর হাতে ১০ রোহিঙ্গা হত্যাকাণ্ডের চিত্র প্রকাশ করেছিলেন। ওই প্রতিবেদন প্রকাশের পরই প্রথমবারের মতো রোহিঙ্গা হত্যাকাণ্ডের বিষয়ে স্বীকারোক্তি দিতে বাধ্য হয় মিয়ানমার সেনাবাহিনী।

প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে ওই প্রতিবেদন প্রকাশের পর গোপনীয়তা আইন লঙ্ঘনের দায়ে দুই সাংবাদিককে সাত বছরের কারাদণ্ড দেয় মিয়ানমার সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here