ঐতিহাসিক রমনার বটমূলে রাগালাপ দিয়ে শুরু হয় বর্ষবরণ

আজ পহেলা বৈশাখ। রাজধানীর ঐতিহাসিক রমনার বটমূলে রাগালাপ দিয়ে শুরু হয় বর্ষবরণ। বর্ণাঢ্য এই আয়োজনের শুরু হয় রবিবার (১৪ এপ্রিল) ভোর ঠিক সোয়া ৬টায়। বর্ষবরণের ৫২তম এই আয়োজনের মূল প্রতিপাদ্য- ‘অনাচারের বিরুদ্ধে জাগ্রত হোক শুভবোধ’।

সামাজিক সকল অনাচারের বিরুদ্ধে মানুষের মনে শুভবোধ জাগিয়ে তোলার মানস নিয়ে গানে গানে ১৪২৬ বঙ্গাব্দকে বরণ করে নিলো ছায়ানটের শিল্পীরা।

সূত্র জানায়, শিক্ষার্থী-প্রাক্তনী-শিক্ষক নিয়ে, ছোট বড় মিলিয়ে এবারের অনুষ্ঠানে সম্মেলক গান পরিবেশন করবেন শ’খানেক শিল্পী। অনুষ্ঠানে থাকছে ১৩টি একক ও ১৩টি সম্মেলক গান এবং ২টি আবৃত্তি। ছায়ানটের আ্হ্বান অনুযায়ী রবীন্দ্র রচনা থেকে বেছে নেওয়া হয়েছে আবৃত্তি দুটি। একই ধারায় গানগুলি নির্বাচন করা হয়েছে কাজী নজরুল ইসলাম, অতুলপ্রসাদ সেন, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন, লালন শাহ্, মুকুন্দ দাস, অজয় ভট্টাচার্য, শাহ্ আবদুল করিম, কুটি মনসুর, সলিল চৌধুরী ও রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা থেকে।
জাতীয়সঙ্গীত গেয়ে বর্ষবরণ অনুষ্ঠানের সমাপ্তি টানার আগে ছায়ানট সভাপতি শুভবোধ জাগরণের আহ্বান জানাবেন তার কথনে।

অনুষ্ঠান শুরুর বেশ আগে থেকে এই বটমূলকে ঘিরে জড়ো হলো অগুনতি সংস্কৃতিপ্রাণ মানুষ। সূর্য ফোটার আভা ধরে আবাল-বৃদ্ধ-বনিতারা বুঝি শহরের প্রতিটি কোনা থেকে বেরিয়ে পড়েছিল, ক্রমশ জড়ো হতে থাকলো রমনার বটমূলে; সুরে সুরে বঙ্গাব্দ- ১৪২৬ সালকে বরণ করে নিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here