চ্যানেল আই প্রাঙ্গণে স্বাধীনতা দিবসে বরেণ্য শিল্পীদের ‘রং-তুলিতে মুক্তিযুদ্ধ’

মঙ্গলবার ২৬শে মার্চ সকালে রাজধানীর তেজগাঁওয়ে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো স্বাধীনতা দিবস উপলক্ষে বরেণ্য শিল্পীদের চিত্রাঙ্কন নিয়ে আয়োজন আইএফআইসি ব্যাংক-চ্যানেল আই ‘রং-তুলিতে মুক্তিযুদ্ধ’। এই আয়োজনে অংশগ্রহণ করেছেন দেশ বরেণ্য অর্ধশতাধিক চিত্রশিল্পী। দেশের প্রতিষ্ঠিত এবং নবীন শিল্পীরা আমন্ত্রিত হয়ে ছবি এঁকেছেন এখানে। প্রতিবছর স্বাধীনতা দিবসে চ্যানেল আই এই অনুষ্ঠানটি নিয়মিত করে আসছে। আজ এই অনুষ্ঠান এর ১০ বছর পুরনো হয়েছে।

 

অনুষ্ঠানটি প্রযোজনা করছেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন অভিনেতা আফজাল হোসেন।

১১টা ৫ মিনিটে চ্যানেল আই প্রাঙ্গণে ‘ও আমার দেশের মাটি’ গানটি দিয়ে অনুষ্ঠান শুরু হয়। গান পরিবেশন করেন রেজওয়ানা চৌধুরী বন্যা ও সুরের ধারা। এরপর বিশিষ্ট চিত্রশিল্পী রফিকুন নবী, আবুল বারাক আলভী, বীরেন শোম, সমরজিৎ রায় চৌধুরীর তুলির আঁচড়ে অনুষ্ঠানটির উদ্বোধন করা হয়।

‘রং-তুলিতে মুক্তিযুদ্ধ’ আয়োজনে আরও ছবি এঁকেছেন রণজিৎ দাস, শিল্পী রাশা, বিপাশা হায়াত, তানিম খান, দিলরুবা লতিফ, আব্দুল মান্নান, রিফাত জাহান আজমি সহ দেশ বরেণ্য ৩৫ জন শিল্পী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মজাম্মেল হক, সুবর্ণা মোস্তফা সহ বিশেষ বেক্তি বর্গ। দেশ বরেণ্য শিল্পীদের আকা ছবিগুলো মুক্তি যোদ্ধাদের কল্যাণে মুক্তিযুদ্ধ জাদুঘরে রাখা হবে।

এরপর দেশ বরেণ্য অর্ধশতাধিক চিত্রশিল্পীর তুলির আঁচড়ে সাদা ক্যানভাসগুলো ধীরে ধীরে জীবন্ত হয়ে উঠতে শুরু করে। ফুটে উঠতে থাকে পতাকা, দেশ ও স্বাধীনতার ছবি। মুক্তিযুদ্ধের তাৎপর্যকে চিত্রাঙ্কনের মাধ্যমে তুলে ধরার এই অনুষ্ঠানে ক্ষুদে চিত্রশিল্পীও মুক্তিযুদ্ধের ছবি আঁকছে।

 

চিত্রাঙ্কনের পাশাপাশি মূল মঞ্চ থেকে দেশের গান পরিবেশন করেছেন প্রখ্যাত শিল্পীরা। আরও ছিল দেশপ্রেম ও মুক্তিযুদ্ধ বিষয়ক কবিতা আবৃত্তি।