দক্ষিণ কোরিয়ায় শিশু মনে বঙ্গবন্ধু চেতনা

দক্ষিণ কোরিয়ান শিশু-কিশোরের অংশগ্রহণে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস ২০১৯ পালিত হয়েছে। দক্ষিণ কোরিয়ার সিউলে ১৭ মার্চ বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের অন্যতম উদ্দেশ্য ছিলো কোরিয়ার নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে পরিচিত করে তোলা। এই অনুষ্ঠানে কোরিয়ায়ান প্রতিষ্ঠান হানিখোয়ান মিউজিয়াম এবং হিউ ও’ ব্রায়ান ইয়ুথের শিশু-কিশোররা ছাড়াও বাংলাদেশী শিশু-কিশোর ও তাদের অভিভাবকবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহণ করে।

কর্মসূচির মধ্যে ছিল বাংলাদেশী ও কোরিয়ান শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর আত্মজীবনী (The Unfinished Memoirs) থেকে পাঠ, বক্তৃতা, চিত্রাঙ্কন ও কুইজপ্রতিযোগিতা।  রঙ-বেরঙের বেলুন আর বঙ্গবন্ধুর ছবি দিয়ে বর্ণিল সাজে সাজানো হয় দূতাবাসের হলরুমে। উভয় দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনার মাধ্যমে এই অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এরপর পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠের পর রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও  পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়।

রাষ্ট্রদূত বলেন, বাঙালি জাতির স্বাধীন আবাসভূমির স্বপ্নকে বাস্তবে রূপ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি উপস্থিত শিশুদের বঙ্গবন্ধুর জীবন থেকে শিক্ষা গ্রহণ করে আলোকিত মানুষ হবার জন্য উদ্ধুদ্ধ করেন।

অনুষ্ঠানের সবশেষ পরিবেশনা ছিল শিশু-কিশোরদের গান-নাচ-কবিতায় মনোজ্ঞ সাংস্কৃতিক পর্ব। পরিশেষে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।