এবার শান্তিপূর্ণ দেশ নেদারল্যান্ডসে উগ্রবাদী শ্বেতাঙ্গের বন্দুক হামলা

নিউজিল্যান্ডে ব্রেন্টন ট্যারান্ট নামের এক উগ্রবাদী শ্বেতাঙ্গর হামলার রেশ কাটতে না কাটতেই এবার ইউরোপের আরেক শান্তিপূর্ণ দেশ নেদারল্যান্ডসে বন্দুক হামলা হয়েছে। সোমবার স্থানীয় সময় সকাল পৌনে ১১টায় দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশের রাজধানী ইউট্রেখটে একটি ট্রামে বন্দুক হামলা হয়েছে।বন্দুকধারীর গুলিতে প্রাথমিকভাবে বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

বেশ কিছু গণমাধ্যম বলছে, গুলিতে আহত কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। তবে গোলাগুলিতে ঠিক কতজন আহত হয়েছে সে সম্পর্কে এখনো পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি।

ইউট্রেখটের পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিটি সেন্টারের পাশে অবস্থিত শহরের একটি ট্রাম স্টেশনের কাছে এ গোলাগুলির ঘটনা ঘটেছে। পুলিশের জরুরি সেবা বিভাগের সদস্যরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে গোলাগুলির স্থানটি ঘিরে রেখেছেন। এছাড়া ঘটনাস্থলে অ্যাম্বুলেন্সের পাশাপাশি এয়ার অ্যাম্বুলেন্সও দেখা গেছে বলে রুশ সংবাদমাধ্যম আরটি জানিয়েছে।

পুলিশের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে আহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য ঘটনাস্থলে হেলিকপ্টার পাঠানো হয়েছে। তবে এর বেশি কিছু জানাতে পারেনি তারা।

প্রসঙ্গত, গত শুক্রবারে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুইটি মসজিদে হামলায় ৫০ জন নিহত হয়। হামলায় গুরুতর আহত হয় ৪০ জনের বেশি। নিউজিল্যান্ডের পুলিশ জানায়, অস্ট্রেলীয় নাগরিক ব্রেন্টন ট্রারান্ট একাই হামলা চালিয়েছে। ইতিমধ্যে ওই হামলাকারীকে শনিবার দেশটির আদালতে হাজির করা হয়েছে। অভিযুক্ত করা হয়েছে হত্যা মামলায়। বর্তমানে ওই হামলাকারী রিমান্ডে আছে।