দিনাজপুরে দেশের বিলুপ্ত প্রাণি নীলগাইয়ের মৃত্যু

দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে রাখা দেশের বিলুপ্ত কন্যা নীলগাইটির মৃত্যু হয়েছে। শনিবার সন্ধ্যায় রামসাগরের মিনি চিরিয়াখানার দায়ীত্বরত কর্মচারী পুরুষ ও কন্যা নীলগাই দুটোকে খাবার দিতে গেলে শব্দ পেয়ে কন্যা নীলগাইটি ভয়ে দৌড় দেয়। এ সময় দেয়ালে সজোড়ে ধাক্কা লাগলে নীলগাইটি গুরুতর আহত হয়ে সেখানেই মৃত্যু বরণ করে। তবে অপর পুরুষ নীলগাইটি (নীলষাড়) সুস্থ্য রয়েছে।

জেলা বন বিভাগ কর্মকর্তা (ডিএফও) আব্দুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, এটি একটি হৃদয় বিদারক ঘটনা। তবে ঘটনার পিছনে অন্য কোন রহস্য আছে কিনা সে কারনে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভেটেনারী বিভাগীয় প্রধান হারুনুর রশিদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ঠ একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রবিবার প্রাণিটির ময়না তদন্ত করা হবে।

উল্লেখ্য যে, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়নের যদুয়ার গ্রামের ভারতীয় সীমান্তের পাশে কুলিক নদীর পার থেকে নীলগাইটি এলাকাবাসী উদ্ধার করে। পরে তাকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে বনবিভাগের তত্ত্বাবধানে রাখা হয়।

অপর দিকে, চলতি বছর ২২ জানুয়ারী পুরুষ নীলগাইটি (নীলষাড়) ভারত থেকে নওগাঁ জেলার বান্দা উপজেলার জোট বাজার নামক এলাকা ঢুকে পড়লে রাজশাহী বন্যপ্রাণি বিভাগ উদ্ধার করে এবং পরে রামসাগরে নিয়ে আসা হয়। নীলষাড়টি বর্তমানে রামসাগরে ভালো আছে।

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here