বাংলাদেশে প্রথম স্কুলে পিটি করাচ্ছে রোবট

রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলে ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে কথা বলে, নেচে শারীরিক প্রশিক্ষণ (পিটি)  দিচ্ছে রোবট। বিশ্বে অনেক দেশে স্কুলে রোবটের ব্যবহার হয়ে আসছে। কিন্তু বাংলাদেশে কোনো স্কুলে রোবটের ব্যবহার এই প্রথম দেখা গেল।

স্কুল কর্তৃপক্ষ জানায়, সম্প্রতি চীন থেকে তিনটি রোবট আনা হয় স্কুলটির সাইন্স, টেকনোলজি ও ম্যাথমেটিক্স ল্যাবের (এসটিইএম) জন্য। প্রত্যেক রোবটের দাম পড়েছে এক লাখ টাকা।

মাঝে মাঝেই শিক্ষার্থীদের সকালের পিটিতে এই রোবটের ব্যবহার করছেন ডিআইএস’র আইটি (তথ্যপ্রযুক্তি) কো-অর্ডিনেটর মাহমুদুল হক বাশার।

তিনি জানান, এতে করে শিক্ষার্থীরা অধিক আনন্দ পায়। তারা অনেক স্বতঃস্ফূর্তভাবে পিটিতে অংশ নেয়। অনেক প্রফুল্ল হয়।

এ বিষয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলের ভাইস প্রিন্সিপাল ড. মো. মাসুদুর রহমান বলেন, আমাদের ল্যাবে গত ১৯ ফেব্রুয়ারি তিনটি রোবট সংযোজন করা হয়। শিক্ষার্থীদের আমরা বিজ্ঞান বিষয়ে আগ্রহী করতে চাই। রোবট ও রোবটিক্সের ওপর শিক্ষার্থীরা আকৃষ্ট হচ্ছে, যা তাদের বিজ্ঞানমনস্ক করে তুলবে বলে আমি মনে করি। সেইসঙ্গে এ নগরজীবনে ক্ষুদে শিক্ষার্থীরা কিছুটা আনন্দও পাচ্ছে।

উল্লেখ্য, এর আগে ঢাকার আসাদগেটের কাছে ফ্যামিলি ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারের দ্বিতীয় তলায় চালু হয়েছে রোবট রেস্টুরেন্ট। এতে খাবার পরিবেশন করছে দুটি রোবট।

অন্যদিকে চীনের সরকার-পরিচালিত সিনহুয়া নিউজ এজেন্সির খবর পড়তে দেখা গেছে সিন সিয়াওমেং নামের এক নারী রোবটকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here