ডাকসুর উত্তাল, আগামীকাল সারাদেশে শুরু হচ্ছে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনকে কেন্দ্র করে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়। নির্বাচনের ফলাফল নিয়ে বিভিন্ন গ্রুপের প্রার্থীরা পুনর্নির্বাচনের দাবিতে আন্দোলন করছেন। এরি মধ্যে আগামীকাল থেকে সারাদেশে মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

আজ বিকালে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং এর মাধ্যমে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন আগামীকাল থেকে সারাদেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের লক্ষে স্টুডেন্টস কেবিনেট ম্যানুয়েল, নির্বাচনী তফসিল ইতোমধ্যে আঞ্চলিক পরিচালক, আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণ করা হয়েছে। সারাদেশে নির্বাচনের সকল প্রস্তুতি নেয়া হয়েছে।

এই সময় মন্ত্রী বলেন, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষা প্রতিষ্ঠানে শিখন-শিখানো কার্যক্রমে শিক্ষকমণ্ডলীকে সহায়তা করা, শিক্ষা প্রতিষ্ঠানে ঝরে পড়া রোধ করার লক্ষ্যে সরকার এই উদ্যোগ গ্রহণ করেছে।

সকাল ৯টা হতে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। এ বছর দেশের ৮টি বিভাগ ও ৮টি মহানগরের আওতাধীন মোট ৫৫৯টি উপজেলা/থানার মোট  ২২ হাজার ৯৬১টি শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হবে। তন্মধ্যে ১৬ হাজার ২৪৫টি মাধ্যমিক বিদ্যালয়, ৬৭১৬টি দাখিল মাদ্রাসা রয়েছে।

এবছর মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ২৯ হাজার ৯৬০টি পদের জন্য ২ লাখ ৩১ হাজার ১২৬ জন শিক্ষার্থী এবং মাদ্রাসায় ৫৩ হাজার ৭২৮টি পদের জন্য ৯৩ হাজার ৭১০ জন শিক্ষাথী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। অর্থাৎ ১ লাখ ৮৩ হাজার ৬৮৮টি পদের বিপরীতে মোট ৩ লাখ ২৪ হাজার ৮৩৭ জন শিক্ষার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে। এই নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১ কোটি ১৪ লাখ ৯৫ হাজার ৬১৮ তন্মধ্যে ছাত্রী ৬৩ লাখ ৪ হাজার ৫০১ (৫৪.৮৪%)জন।

নির্বাচনে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাই পালন করবে। নির্বাচন উপলক্ষে ব্যানবেইস-এ একটি নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। ফোন নম্বর: ০২-৫৫১৫১৮১৭, স্টুডেন্টস কেবিনেটের কর্মপরিধি (পোর্ট ফোলিও) সমূহ হল পরিবেশ সংরক্ষণ (আঙ্গিনা, টয়লেট পরিষ্কার এবং বর্জ ব্যবস্থাপনা), পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য,ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানি সম্পদ, বৃক্ষ-রোপন, বাগান তৈরি ইত্যাদি, দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আই.সি.টি.।

নির্বাচন অনুষ্ঠানের পরবর্তী সাত দিনের মধ্যে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে স্টুডেন্টস কেবিনেট এর প্রথম সভা অনুষ্ঠিত হবে। উক্ত সভায় কেবিনেট প্রধান নির্বাচন কমিশনার নিজেদের মধ্যে কর্মবণ্টন, সহযোগী সদস্য মনোনয়ন এবং বৎসরিক কর্মপরিকল্পনা প্রণয়ন করে স্টুডেন্টস কেবিনেট কার্যক্রম শুরু করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here