ভয়ঙ্কর প্রাণঘাতী মহামারী দ্বারা আক্রান্ত হতে যাচ্ছে পৃথিবী!

মহামারী বললেই চোখে ভাসে সারি সারি মৃতের লাশ। তাই মহামারী শব্দটা শুনলেই আমরা ভয়ে আঁতকে উঠি। তবে আরেকটি ভয়ঙ্কর প্রাণঘাতী মহামারী দ্বারা আক্রান্ত হতে যাচ্ছে এই পৃথিবী। পুরো বিশ্বকে আসন্ন এই মহামারীর কারণে হওয়া সম্ভাব্য ক্ষতি সম্পর্কে এখন থেকেই সতর্ক হতে বলা হয়েছে। 

গতকাল সোমবার জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা হু (ডব্লিউএইচও) বিশ্ব নেতৃত্বের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, এই মহামারী যেন পৃথিবীর জন্য কোনো মারাত্মক বিপর্যয় ডেকে না আনতে পারে তার জন্য সতর্ক থাকতে হবে আমাদের।

ভাইরাল রোগ প্রতিরোধে বৈশ্বিক রূপরেখা প্রণয়ন ও বিশ্বজুড়ে এসব রোগের প্রাদুর্ভাবকে সামনে রেখে করণীয় প্রসঙ্গে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থা থেকে বলা যায়, আসন্ন ইনফ্লুয়েঞ্জা যে মহামারী আকার ধারণ করবে তা অবধারিত। কিন্তু এটি কখন হবে তা এখনই বলা যাচ্ছে না।

এক বিবৃতিতে হু’র মহাপরিচালক টেড্রোস আধানোম জানিয়েছেন, মহামারী ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবের হুমকি সবসময়ই ছিল। এ বিষয়ে অবশ্যই আমাদের সাবধান ও প্রস্তুত থাকতে হবে। একটি বড় ধরনের মহামারী চারদিকে ছড়িয়ে পড়লে তা দমনে চরম মূল্য দিতে হবে আমাদের।

উল্লেখ্য, এর আগে ২০০৯ ও ২০১০ সালে পুরো বিশ্বে সর্বশেষ ফ্লু মহামারী ছড়িয়ে পড়েছিল। যার জন্য দায়ী ছিল এইচ১এন১ ভাইরাস। মহামারী সংক্রান্ত গবেষণা করে দেখা গেছে, প্রথম বছর প্রতি পাঁচজন মানুষের মধ্যে একজন এই রোগে আক্রান্ত হন। এ মহামারীতে মৃত্যুর ঘটনা ঘটেছে শূন্য দশমিক শূন্য দুই শতাংশের ক্ষেত্রে।