বিশ্বব্যাপী পাক-ভারত উত্তেজনায় বিমানের শিডিউলে বিপর্যয়

চলমান যুদ্ধাবস্থায় নিজেদের আকাশসীমায় কঠোর নিয়ন্ত্রণ আরোপ করেছে ভারত-পাকিস্তান। সামরিক বিমান ব্যতীত যেকোন ধরনের বিমান চলাচল সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে উভয় দেশ। আর এতে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বব্যাপী হাজারো আন্তর্জাতিক ফ্লাইট শিডিউল।

সিভিল এভিয়েশন অথোরিটি (সিএএ) পরিষ্কার করেছে যে, আজ বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত পাকিস্তানের বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ভারত ও পাকিস্তানগামী সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ও এগুলোর গন্তব্য পরিবর্তন করার কারণে বর্তমানে আকাশসীমায় এয়ার ট্রাফিক এলোমেলো হয়ে পড়েছে।

গতকাল বৃহস্পতিবার পাকিস্তান ও ভারতের বিমান বাহিনী পরস্পরের আকাশসীমা লঙ্ঘন করার পর উভয় দেশই নিজেদের বিমানবন্দর বন্ধ করে দেওয়াসহ আকাশসীমায় জরুরি অবস্থা জারি করেছে। এর ফলে থাই এয়ার, কানাডা এয়ার, সিঙ্গাপুর এয়ারসহ বিভিন্ন এয়ারলাইনসগুলো তাদের রুট পরিবর্তন করছে। একই সঙ্গে তারা ফুয়েল নেওয়ার জন্য পাকিস্তান বা ভারতের পরিবর্তে বর্তমানে দুবাইতে ট্রানজিট নিচ্ছে।

এতে করে অন্যদিকের গুরুত্বপূর্ণ বিমানবন্দরগুলোতে এয়ার ট্রাফিক বেশি হওয়ায় তা চাপ ফেলছে অন্যান্য আন্তর্জাতিক ফ্লাইটের উপর।

ফ্লাইট ট্র্যাকিং সাইট ফ্লাইটরাডার২৪ এর দেখানো চিত্র অনুযায়ী, পাকিস্তানের আকাশসীমা বন্ধ হওয়ার কারণে বহু আন্তর্জাতিক ফ্লাইট তাদের গন্তব্য পরিবর্তন করেছে অথবা তাদের ফ্লাইট বাতিল করেছে। এতে করে ভোগান্তিতে পড়েছে এইসব রুটে চলাচলকারী সাধারণ যাত্রীরা।