প্রার্থীদের সব ধরনের প্রচার শেষ হয়েছে, আগামীকাল ঢাকা উসিক উপ-নির্বাচন

সারাদেশ জুড়ে চলছে নির্বাচনের আমেজ। গত ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত হয়ে গেল একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সে নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করে ক্ষমতায় এসেছে বাংলাদেশ আওয়ামীলীগ। সেই নির্বাচনের আমেজ থাকতে থাকতেই আগামীকাল শুরু হতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটির নতুন ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ভোটগ্রহণ। 

এরই মধ্যে প্রার্থীদের সব ধরনের প্রচার শেষ হয়েছে। নির্বাচনী আইন অনুযায়ী, ভোটগ্রহণের ৪৮ ঘণ্টা আগ থেকে সব ধরনের প্রচার বন্ধ থাকার বিধান রয়েছে। কাল সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। এদিন ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ-নির্বাচন ও উত্তর সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে এবং দক্ষিণে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডেও নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন উপলক্ষে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পুরো এলাকা এবং দক্ষিণে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এদিকে, নির্বাচন উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত থেকে ১ মার্চ মধ্যরাত পর্যন্ত ওই এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইসি।

নির্বাচন কমিশনের উপ-সচিব আতিউর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। এছাড়া নির্বাচন উপলক্ষে ২৭ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত থেকে ২৮ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত পর্যন্ত অটোরিকশা-ইজিবাইক, মাইক্রোবাস, পিকআপ, কার, বাস, ট্রাক এবং স্থানীয়ভাবে তৈরি বিভিন্ন যান্ত্রিক যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইসি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪ ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৯ লাখ ৪৮ হাজার ৫১০। আর উত্তরে নতুন করে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে ভোটার ৫ লাখ ৭১ হাজার ৬৮৪। দক্ষিণের ১৮ ওয়ার্ডে ভোটার ৪ লাখ ৭৭ হাজার ৫১০ জন।