নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগেই দুঃসংবাদ দিলেন মাহমুদউল্লাহ

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ। কিন্তু মাঠে নামার আগে টাইগার দলের জন্য দুঃসংবাদ। কারণ এই ম্যাচে মুশফিককে ছাড়াই তাদের খেলতে হবে। বিষয়টি নিশ্চিত করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

মুশফিকের না খেলার প্রসঙ্গে মাহমুদউল্লাহ বলেন, সে ঠিক হচ্ছে ধীরে ধীরে, হয়তো কালকের ম্যাচে আমরা ওকে পাচ্ছিনা। যেটা আগেই বললাম মুশফিক এবং সাকিব দুজনই আমাদের দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ সদস্য। ওরা দুজন দলের জন্য কতটুক অপরিহার্য এটা আমরা সবাই জানি। ওরা দলের পারফর্মার। সেই সঙ্গে যারা ওদের অনুপস্থিতিতে সুযোগ পাচ্ছে তাঁরা যেন নিজেদের প্রস্তুত রাখে। দুই হাতে যেন সুযোগটাকে লুফে নিতে পারে তাঁরা।

কিউইদের বিপক্ষে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে টাইগাররা। সেই ব্যর্থতা ভুলে টেস্ট সিরিজে ভালো কিছু করার আশাবাদী। তবে সাকিব, মুশফিক না থাকায় সেটি বড় চ্যালেঞ্জ হবে।

মোস্তাফিজ বাদে রাহী, খালেদ ও এবাদত সকলের টেস্ট খেলার অভিজ্ঞতা কম। জিউজিল্যান্ডের মত কন্ডিশনে নতুনদের নিয়ে আশাবাদী মাহমুদউল্লাহ, রাহি আমাদের দলের প্রিমিয়াম ফাস্ট বোলার। দলের সঙ্গে থেকে কয়েকটা ম্যাচ খেলেছে ভালো পারফর্ম করেছে। এবাদত নতুন ট্যালেন্ট সঙ্গে পেসও আছে তাঁর বোলিংয়ে। মুস্তাফিজ সম্পর্কে আমরা সবাই জানি, তাঁর অভিজ্ঞতা এবং ক্ষমতা সম্পর্কে আমাদের ধারণা আছে। সব মিলিয়ে এখন মাঠে গিয়েই আসল কাজটা করতে হবে।

আমাদের কাছে সব সময় একটা চ্যালেঞ্জিং বিষয় থাকে বাইরের কন্ডিশনে আমরা কেমন পারফর্ম করছি। বাইরের কন্ডিশনে আমরা টেস্ট জিততে পারব কি পারব না, সবার ভেতরে এই সংশয়টা থাকে। দলের অধিনায়ক এবং খেলোয়াড় হিসেবে আমি বলতে পারি আমাদের মধ্যে এসব জিনিষগুলো কাজ করছে না। সম্প্রতি সময়ের উদাহরণ থেকে অবশ্যই অনুপ্রেরণা নেয়ার চেষ্টা করব।