বহিরাগতদের মঙ্গলবার রাত ১২টার মধ্যে ঢাকা উত্তর ছাড়ার নির্দেশ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচন উপলক্ষে এ এলাকায় অবস্থান করা বহিরাগতদের মঙ্গলবার রাত ১২টার মধ্যে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এ ব্যাপারে সোমবার বিকেলে সাংবাদিকদের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, ‘আগামী ২৮ ফেব্রুয়ারি ডিএনসিসির নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে বহিরাগতদের মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাত ১২টার মধ্যে এলাকা ছাড়তে হবে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ‘যাদের বাড়ি ঢাকার বাইরে কিন্তু পড়াশোনা করতে ডিএনসিসিতে থাকছেন, তাদের জন্য এ নির্দেশনা বলবৎ হবে না। তারা মেস বা হোস্টেলে থাকতে পারবেন।’

তিনি বলেন, ‘আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও বোঝেন, কারা সন্ত্রাসী। তাই সেভাবেই তারা ব্যবস্থা নেবেন।’

ভোটের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের বিষয়ে আবুল কাসেম বলেন, প্রতি সাধারণ কেন্দ্রে বিভিন্ন বাহিনীর ১৯ জন করে এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২৩ জন করে ফোর্স মোতায়েন থাকবে। এ ছাড়া নির্বাচনে পুলিশ, এপিবিএন ও আনাসার ব্যাটালিয়নের সমন্বয়ে মোট ২৭টি মোবাইল টিম থাকবে। এদের ১৮টি স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত থাকবে। র‌্যাবের থাকবে ২৭টিম, বিজিবি নিয়োজিত থাকবে ২৫ প্লাটুন। নির্বাচনের আচরণবিধি প্রতিপালন ও অনিয়মের শাস্তি প্রদানে ৫৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন ২৪ জন।’

এসময় তিনি আরও বলেন, ‘আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কোনো ধরনের অনিয়ম মেনে নেয়া হবে না। কোথাও কোনো অনিয়ম হলে সঙ্গে সঙ্গে সেই কেন্দ্রে ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হবে’।

সম্প্রতি নির্বাচন কমিশনের উপ-সচিব আতিউর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, আগামীকাল ২৬ ফেব্রুয়ারি দিবাগত রাত ১২টার পর থেকে ডিএনসিসি আওতাভুক্ত এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই নিষেধাজ্ঞা আগামী ১ মার্চ রাত ১২টা পর্যন্ত কার্যকর থাকবে।

এ ছাড়া একই সময়ে বরগুনা জেলার আমতলী পৌরসভা এবং ঝিনাইদহ জেলার কালীগঞ্জ পৌরসভার মেয়রের শূন্যপদে উপ-নির্বাচন উপলক্ষে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ ছাড়াও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে ২৭ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত থেকে ২৮ ফেব্রুয়ারি দিবাগত মধ্যরাত পর্যন্ত অটোরিকশা/ইজিবাইক/, মাইক্রোবাস, পিকআপ, কার, বাস, ট্রাক এবং স্থানীয়ভাবে তৈরি বিভিন্ন যান্ত্রিক যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ইসি।

নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধের জন্য ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনায় ইতিমধ্যে ৫০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে সরকার। নিয়োগ করা ম্যাজিস্ট্রেটরা আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত নির্বাচনী এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করবেন।

প্রসঙ্গত, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণের ৩৬টি ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরের ভোট ২৮ ফেব্রুয়ারি হবে। ইসি কর্মকর্তারা জানান, উত্তরের ৫৪ ওয়ার্ডে ভোটার ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ২২ হাজার ৭২৬ ও নারী ১৪ লাখ ২৫ হাজার ৭৮৪ জন। আর উত্তরে নতুন করে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে ভোটার ৫ লাখ ৭১ হাজার ৬৮৪ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৭৯ হাজার ৩৫ ও নারী ২ লাখ ৮২ হাজার ৬৪৯ জন।

দক্ষিণের ১৮ ওয়ার্ডে ভোটার ৪ লাখ ৭৭ হাজার ৫১০ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৫ হাজার ৪১৬ ও নারী ২ লাখ ৩২ হাজার ৯৪ জন।