সোহরাওয়ার্দী মেডিকেলে অগ্নিকান্ড, তদন্ত কমিটি গঠন

রাজধানীর মোহাম্মদপুরে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে নতুন ভবনের তৃতীয় তলায় গাইনী বিভাগের স্টোর রুমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল ৫টা ৫০ মিনিটে আগুন লাগে। খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট।

বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার মো. রাসেল শিকদার জানান, সন্ধ্যা ৬ টার দিকে আগুনের সূত্রপাত।অগ্নিকাণ্ডের খবর পেয়ে তেজগাঁও ও মোহাম্মদপুর থেকে ১১টি ইউনিট পাঠানো হয়।

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে নতুন ভবনের গাইনী বিভাগে আগুন লাগার ঘটনা ঘটে। তবে এখন আগুন নিয়ন্ত্রণে এসছে। ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিটে প্রায় ২ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

অগ্নিকাণ্ডের ঘটনায় রোগীদের ওই ভবন থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। অনেক রোগী ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালসহ পাশের জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে গিয়ে আশ্রয় নেয়। বেশকিছু রোগীতে তাৎক্ষণিক পাশের মাঠে রাখা হয়েছে।

এ দিকে খবর পেয়ে ঘটনাস্থলে এসেছেন স্বাস্থ্যপ্রতিমন্ত্রী জাহিদ মালেক ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র প্রার্থী আতিকুল ইসলাম।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলী আহাম্মেদ খান বলেন, ১৬টি ইউনিট আড়াই ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত ৮টা ২০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। ভেতরে এখনো ধোঁয়া আছে, ফায়ার সার্ভিস ও হাসপাতালের কর্মীরা মিলে রুমগুলো চেক করছে, আগুন রয়েছে কি না। এ ঘটনায় ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আলী আহাম্মেদ খান বলেন, কোনো হতাহতে ঘটনা নেই। নিরাপদে সব রোগীদের নামিয়ে আনা হয়েছে। প্রথমে আইসিইউতে থাকা রোগীদের ও পর্যায়ক্রমে জরুরি রোগীদের অন্যান্য হাসপাতালে সরিয়ে নেওয়া হয়েছে।