বিলুপ্ত নীলগাই রক্ষার্থে পুরুষ নীলগাই রাজশাহী থেকে দিনাজপুরে

অনেক প্রক্রিয়ার পর অবশেষে নওগাঁ থেকে উদ্ধার হওয়া পুরুষ নীল গাইটিকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে আনা হয়েছে। নওগাঁয়ে উদ্ধারের পর নীল গাইটিকে রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পূণর্বাসন কেন্দ্রে রাখা হয়েছিল।

দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানের তত্বাবধায়ক একেএম আব্দুস সালাম তুহিন শনিবার ভোরে নীলগাইটিকে নিয়ে দিনাজপুরে পৌছেঁন। এর আগে ঠাকুরগাও থেকে উদ্ধার হওয়া স্ত্রী নীলগাইটিকে রামসাগরে আনা হয়েছিল। পুরুষ নীল গাইটির নাম রাখা হয়েছে ‘নীল’ এবং স্ত্রী নীল গাইটির নাম রাখার হয়েছে ‘নীলা’। এখন থেকে পুরুষ ও স্ত্রী নীলগাই দুইটি এক সাথেই থাকবে।

এদিকে নীল গাইটি দিনাজপুর রামসাগরে পৌছাঁর পর খবর পেয়ে হাজার হাজার উৎসূখ মানুষ এটিকে দেখতে রামসাগরে ভিড় করে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মানুষের ভিড় লেগে থাকছে বলে জানায় রামসাগর জাতীয় উদ্যান কর্তৃপক্ষ।

রামসাগর জাতীয় উদ্যানের তত্বাবধায়ক একেএম আব্দুস সালাম তুহিন আরো জানান, পুরুষ নীল গাইটি রামসাগরে আনার পর এটি সুস্থ ও স্বাভাবিক রয়েছে। বর্তমানে খাবার হিসেবে কলা ও ছোলা খাচ্ছে। শনিবারই সে প্রায় ২শ’ কলা ও ৪ কেজি ছোলা খেয়েছে। আগে উদ্ধার হওয়া স্ত্রী নীল গাইটির সাথে একত্রে রাখা হয়েছে। দু’টি নীল গাই একে অপরের সাথে মিশার চেষ্টা করছে। আস্তে আস্তে তারা দু’জন স্বাভাবিক হয়ে যাবে বলে জানান তিনি।

আব্দুস সালাম তুহিন জানান, দুইটি নীলগাইকে একত্রে রাখায় বাংলাদেশ থেকে বিলুপ্ত হওয়া এই প্রাণির বংশ বৃদ্ধির সম্ভাবনা দেখা দিয়েছে। চলতি বছরের ১৯ জানুয়ারী নীলগাইটিকে নওগাঁর জেলার মান্দা উপজেলা থেকে উদ্ধার করা হয়। পরে ২৮ জানুয়ারী মঙ্গলবার মধ্যরাতে রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পূণর্বাসন কেন্দ্রে নেয়া হয়। উদ্ধারের এটি ওই পূণর্বাসন কেন্দ্রের ভেতরে প্রাকৃতিক পরিবেশেই রাখা হয় ও পরিচর্যা করা হয়। উদ্ধারের সময় শরীরের বিভিন্ন স্থানে আঘাত পেয়েছিল নীলগাইটি। এতে শরীরের ওই স্থানগুলোতে ত সৃষ্টি হয়েছিল। যাতে কোনো ইনফেকশন (সংক্রমণ) ছড়াতে না পারে সেজন্য অ্যান্টিবায়োটিকসহ বিভিন্ন ওষুধ প্রয়োগ করে তাকে সুস্থ করা হয়।

দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানের তত্বাবধায়ক একেএম আব্দুস সালাম তুহিন, এর আগে গত ৪  সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থেকে একটি স্ত্রী নীলগাই উদ্ধার করা হয়। পরে তাকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে আনা হয়। তিনি জানান, বাংলাদেশ থেকে বিলুপ্ত স্ত্রী নীলগাই ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থেকে উদ্ধার হওয়ার পর থেকেই একটি পুরুষ নীলগাইয়ের সন্ধান করা হচ্ছিল। সৌভাগ্যক্রমে নওগাঁয় পাওয়া গেছে। এরা প্রাপ্ত বয়স্ক। তাই তাদের এক সঙ্গে রাখা হলে স্বাভাবিক নিয়মেই বংশ বিস্তার হবে। ফলে বিলুপ্ত প্রায় এই বণ্যপ্রাণীটির সংখ্যা আবারও বাড়ানো যাবে বলে জানান তিনি।

শেখ মোঃ জাকির হোসেন, দিনাজপুর প্রতিনিধি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here