বান্দরবানে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু

বান্দরবানে অপুষ্টি জনিত অন্ধত্ব নিমূল এবং অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করার লক্ষে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম শুরু হয়েছে। শনিবার সকালে বান্দরবান সদরের রেইছা এলাকায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে ও বান্দরবান স্বাস্থ্য বিভাগের আয়োজনে ৬-১১ মাস বয়সী ও ১২-৫৯ মাস বয়সী শিশুদের এই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

এসময় অন্যান্যদের মধ্যে অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক মো: আবুল কালাম, অতিরিক্ত পুলিশ সুপার মো: কামরুজ্জামান, সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা: অংচালু, ডেপুটি সিভিল সার্জন ডা: তাহমিনা শবনম সোবহান, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র শিক্ষা ও স্বাস্থ্য কর্মকর্তা সাসুইচিং মার্মাসহ বিভিন্ন বয়সী শিশু ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বীর বাহাদুর উশৈসিং বলেন, আগামী প্রজন্মের জন্য সুষ্ঠ ও সুন্দর পরিবেশ সৃষ্টি করতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। শিশুদের স্বাস্থ্য সেবা সু-নিশ্চিত করতে স্বাস্থ্য ব্যবস্থার দিকে গুরুত্ব দিচ্ছে সরকার। একমাত্র আওয়ামীলীগ সরকার ই দেশের জনগণের চিকিৎসা সেবা নিশ্চিত করতে নিরলস ভাবে কাজ করছে। দেশের প্রতিটা গ্রামে গ্রামে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক স্থাপন সহ দেশের প্রতিটা উপজেলার সাধারণ জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ৫০ শয্যায় উন্নীতি করণ করছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলো।

তিনি আরও বলেন, আজ সারাদেশে একযুগে খাওয়ানো হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল এটি আওয়ামীলীগ সরকারের একটি অনেক বড় অবদান। বর্তমান সরকার জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় নানা উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। শিশুদের ভিটামিনসহ বিভিন্ন বয়সের টিকা বিনামুল্যে বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে প্রদান করছে, আর জনগণের স্বাস্থ্য সুরক্ষায় সর্বোচ্চ সেবা প্রদান করছে সরকার।

বান্দরবানের সিভিল সার্জন ডা: অংসুই প্রু মারমা জানান, এবারে বান্দরবানে ৬২ হাজার ৫শত ৮১ জন শিশুকে ভিটামিন “এ” ক্যাম্পেইনের আওতায় ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে,আর ৬-১১ মাস বয়সী ৮ হাজার ৩শত ১১জন শিশুকে ১টি করে নীল রঙ্গের ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৫৪ হাজার ২শত ৭০জন শিশুকে ১টি করে লাল রংয়ের ভিটামিন “এ” প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি