দিনাজপুরে এখন জমজমাট ঐতিহাসিক ঘোড়ার মেলা

দিনাজপুরের ঐতিহাসিক চেরাডাঙ্গী মেলায় জমে উঠেছে ঘোড়ার কেনা বেচা। দেশের বিভিন্ন যায়গা থেকে ব্যবসায়ীরা ঘোড়া ক্রয় ও বিক্রয় করতে আশে এই মেলায়। দেশের সবচেয়ে বড় ঘোড়ার মেলা এটি। ছোট বড় বিভিন্ন জাতের ঘোড়া ওঠে এখানে। শুধু ঘোড়া বেচা কেনা নয় প্রতিদিন শতশত দর্শনার্থীরাও দেখতে আশে এই ঘোড়া মেলা।

দিনাজপুরে এখন জমজমাট ঐতিহাসিক ঘোড়ার মেলা

উত্তরবঙ্গের সবচেয়ে বড় মেলা দিনাজপুর সদরের চেরাডাঙ্গী মেলা। ৭২তম এই ঐতিহাসিক চেরাডাঙ্গী মেলার বিশেষ আকর্ষন পশুর হাট। যেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসে প্রায় ৩ থেকে ৪শ ঘোড়া। এক মাস ব্যাপী গ্রাম্য মেলার প্রথম ৭দিন চলে শুধু ঘোড়া কেনা বেচা। আগে প্রচুর পরিমানে ঘোড়া আমদানী হতো। আস্তে আস্তে এই পশুর ব্যবহার কমে যাওয়ায় ক্রেতা নেই আগের মত। তবে মেলার ঐতিহ্য ধরে রাখতে বিভিন্ন জাতের ঘোড়া আসে এখানো। দূরদুরান্ত থেকে ঘোড়া বিক্রেতারা বলছেন মেলায় বেচা-বিক্রি নেই। অপরদিকে ক্রেতাদের অভিযোগ দাম আগের তুলনায় এবার একটু বেশি।

মেলার পূর্বের প্রাণ ফিরিয়ে আনতে বেশি বেশি ক্রেতা বিক্রেতার আসার আহ্বান জানান মেলার আয়োজকরা। এছাড়াও মেলার নিরাপত্তা আগের চেয়ে অনেক ভাল বলে জানান তারা। তাদের দাবী দেশের সবচেয়ে বড় ঘোড়ার হাট এটি।

ফেব্রুয়ারীর ৪ তারিখে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হওয়া চেরাডাঙ্গী মেলা চলবে পুরো মাস জুড়ে এবং ঘোড়ার হাট শেষ হওয়ার কথা রয়েছে চলতি মাসের ১০ তারিখে।

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর প্রতিনিধি