শীর্ষ ১০০ বৈশ্বিক চিন্তাবিদের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ওয়াশিংটনভিত্তিক ম্যাগাজিন ফরেন পলিসির গত এক দশকের বিচারে শীর্ষ ১০০ বৈশ্বিক চিন্তাবিদের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে সেরা চিন্তাবিদ বেছে নিয়ে তৈরি করা হয়েছে এই ১০০ জনের তালিকা।

তালিকায় শেখ হাসিনা  প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্যাটাগরিতে শীর্ষ ১০ বৈশ্বিক চিন্তাবিদের একজন হিসেবে স্বীকৃতি পেয়েছেন। এর আগে ম্যাগাজিনটির ২০১৫ সালের তালিকায় শেখ হাসিনা বিশ্বের সেরা ১০০ চিন্তাবিদের মধ্যে ১৩তম স্থানে ছিলেন।

ফরেন পলিসির তালিকায় রোহিঙ্গা ইস্যু মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার ভূয়সী প্রশংসা করা হয়। সেখানে বলা হয়, লাখ লাখ রোহিঙ্গাদের নিয়ে মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে পড়লেও বেশ ভালোভাবে তা সামাল দিয়ে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ সরকার। মিয়ানমার থেকে আনুমানিক ৭ লাখ রোহিঙ্গা দেশটিতে আশ্রয় নিয়েছে। শেখ হাসিনা তাদেরকে স্বাগত জানিয়েছেন এবং তাদের বাংলাদেশে থাকার অনুমতি দিয়েছেন।

রোহিঙ্গাদের দেশে আশ্রয় দিয়ে বিশ্ব নেতৃত্বের দৃষ্টি কেড়েছেন তিনি। শেখ হাসিনা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে তৎপরতা শুরু করেছেন। নিরাপত্তার কারণে জাতিসংঘ ও মানবাধিকার পক্ষগুলো রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিরোধিতা করছে। তা সত্ত্বেও শেখ হাসিনার সরকার লাখো রোহিঙ্গাকে দেশে ফেরার পথ তৈরি করতে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বসের বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ছিলেন। ২০১৭ সালে করা সেই তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থান ছিল ৩০তম। ফোর্বসের ২০১৬ সালের করা তালিকাতেও ৩৬তম অবস্থানে ছিলেন তিনি। তাছাড়া ২০১৪ সালে এশিয়ার প্রভাবশালী শীর্ষ ১০০ ব্যক্তির তালিকায় ২২তম অবস্থানে ছিলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী।