শীতকালে হাঁসের মজাদার রেসিপি স্টাফড ডাক রোস্ট

শীতকাল মানেই হাঁসের মাংস দিয়ে নানারকম মজাদার রেসিপি। হরেক রকমের পিঠা, খিচুরি, রুটি ইত্যাদি দিয়ে হাঁসের মাংসের যেন তুলনাই হয় না। তাই আসুন জেনে নিন হাঁসের একটি মজাদার সুস্বাদু রেসিপি স্টাফড ডাক রোস্ট।

স্টাফড ডাক রোস্ট

উপকরণ:

ক. হাঁস ১টা (সোয়া কেজি ওজনের), আস্ত পেঁয়াজ ২টা, ভিনেগার ২ টেবিল চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ ও লবণ ১ চা-চামচ।

খ. সেদ্ধ ভাত ১ কাপ (স্টিমড রাইস), টমেটো সস ২ টেবিল চামচ, পাঁচমিশালি সবজি ১ কাপ (গাজর ও ক্যাপসিকাম), সয়াবিন তেল সিকি কাপ, ডিম ১টা, পেঁয়াজ কিউব আধা কাপ, ফিশ সস ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, গোলমরিচের গুঁড়া সিকি চা-চামচ, কাঁচা মরিচের কুচি ১ চা-চামচ।

গ. আদাবাটা ১ চা-চামচ, জিরাবাটা আধা চা-চামচ. রসুনবাটা আধা চা-চামচ, এলাচ-দারুচিনির গুঁড়া ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, বাটার ১৫ গ্রাম।

ঘ. ফুলকপি, মটরশুঁটি, আলু, বরবটি ও গাজর সেদ্ধ ২ কাপ, বাটার ২ টেবিল চামচ, পনির ২-৩ টেবিল চামচ।

প্রণালি:

গোটা হাঁসের চামড়া ও পেটের ময়লা পরিষ্কার করে সুতা দিয়ে বেঁধে ‘ক’-এর সব উপকরণ ও ৩ কাপ পানি দিয়ে প্রেশার কুকারে দিন। ছয়-সাতবার হুইসেল বাজলে নামাতে হবে। ঠান্ডা হলে সুতা খুলে ‘খ’ থেকে ভাত নিয়ে সেটি হাঁসের পেটে পুরে সুতা দিয়ে সেলাই করে দিন। এবার ‘গ’-এর সব উপকরণ দিয়ে হাঁসটাকে ১০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। মাইক্রোওয়েভ ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ২০-২৫ মিনিট বেক করুন। ৫ মিনিট পরপর মাখন ও মসলা ব্রাশ করে দিতে হবে। যখন বাদামি রং হবে, তখন নামিয়ে নিতে হবে। এরপর সবজিগুলো একই আকারে কেটে লবণ দিয়ে অর্ধসেদ্ধ করে পানি ঝরিয়ে মাখন, গোলমরিচ মিশিয়ে ওপরে চিজ গ্রেট করে ১ মিনিট ওভেনে দিয়ে পুর ভরা হাঁসের সঙ্গে গরম–গরম পরিবেশন করুন।

এছাড়া, ওভেনে বেক না করে চুলায় ননস্টিক ফ্রাইপ্যানেও বেক করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here