একুশে আগস্ট হামলার মামলায় সাবেক দুই আইজিপির জামিন

২০০৪ সালের ২১শে আগস্ট ঢাকায় আওয়ামী লীগের এক জনসভা গ্রেনেড হামলা চালানো হয়, যে হামলায় ২৪ জন নিহত হয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ প্রায় ৩০০ লোক আহত হয়। এই হামলায় নিহতদের মধ্যে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নারী নেত্রী মিসেস আইভি রহমান অন্যতম, যিনি বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী।

২০০৪ সালের গ্রেনেড হামলার ঘটনায় দায়ের করা মামলায় দণ্ডপ্রাপ্ত আসামি সাবেক দুই আইজিপি আশরাফুল হুদা ও শহুদুল হককে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। হাইকোটের বিচারপতি আব্দুল আওয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেলে মোতোহার হোসেন সাজু বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বছরের ১০ অক্টোবর ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণা করেন ঢাকার ১নং অস্থায়ী দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুর উদ্দিন।

রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ডের আদেশ আসে। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবনের আদেশ দেয়া হয়। বিভিন্ন মেয়াদে আরও ১১ জনকে দণ্ড দেন আদালত। ওই ১১ জনের মধ্যে ছিলেন আশরাফুল হুদা ও শহুদুল হক।