পৌষের মজাদার পিঠা তৈরির রেসিপি

গোলাপ পিঠা

উপকরণ:

ময়দা ১ কাপ, দুধ ১ কাপ, ঘি ১ টেবিল চামচ, এলাচি ৩–৪টি, লবণ সামান্য, চিনি ১ কাপ, পানি আধা কাপ ও ভাজার জন্য তেল পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি:

একটা পাত্রে চিনি, এলাচ আর পানি একসঙ্গে বসিয়ে জ্বাল দিয়ে পিঠার জন্য শিরা তৈরি করে রাখতে হবে। আরেকটা পাত্রে দুধের সঙ্গে অল্প লবণ দিয়ে চুলায় বসিয়ে জ্বাল দিয়ে তা ফুটে উঠলে তাতে ময়দা দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। মিশ্রণটা একটা প্লেটে নামিয়ে হাতের তালুতে ঘি মেখে তা দিয়ে ৮–১০ মিনিট মথে নিতে হবে। তারপর লেচি কেটে ছোট বল করে পাতলা রুটির আকারে তৈরি করে গ্লাস বা কুকি কাটার দিয়ে কেটে নিতে হবে। এরপর পাশাপাশি ৩টি রুটি বসিয়ে রোল করে নিতে হবে। এরপর রোলটার মাঝ বরাবর কেটে নিয়ে গোলাপের পাপড়ির মতো একটু ছড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে গোলাপের আদলে পিঠা।

এভাবে সবগুলো তৈরি করে নিয়ে ডুবো তেলে মাঝারি আঁচে লালচে করে ভেজে তুলতে হবে। তারপর তেল ঝরিয়ে চিনির শিরায় ডুবিয়ে ২–৩ মিনিট রেখে উঠিয়ে নিলেই গোলাপ পিঠা তৈরি।

গোলাপ পিঠা
গোলাপ পিঠা

লবঙ্গ লতিকা

উপকরণ:

ময়দা ২ কাপ, কোরানো নারকেল পৌনে ২ কাপ, চিনি ২ কাপ, ঘি ২ টেবিল চামচ, লবঙ্গ ১৫–২০টি, এলাচি ২টি, দারচিনি ১ টুকরা, লবণ সামান্য, তেল ভাজার জন্য, পানি ১ কাপ ও খামিরের জন্য যতটুকু প্রয়োজন।

প্রণালি:

ময়দার সঙ্গে অল্প ঘি, সামান্য লবণ আর প্রয়োজন মতো পানি মিশিয়ে ভালো করে ময়ান দিয়ে (মাঝারি নরম হবে) আধা ঘণ্টার জন্য ঢেকে রাখতে হবে। একটা হাঁড়িতে ১ কাপ চিনি আর ১ কাপ পানি মিশিয়ে চুলায় জ্বাল দিয়ে শিরা তৈরি করে নিতে হবে। অপর একটা পাত্রে বাকি ঘি গরম করে এলাচি আর দারচিনি হালকা ভেজে তাতে কোরানো নারকেল আর বাকি চিনি দিয়ে ঝরঝরে করে রান্না করে নামিয়ে রাখতে হবে। এবার এলাচ আর দারচিনি বেছে তুলে ফেলতে হবে। এবার ময়দার মিশ্রণ থেকে লেচি কেটে ছোট ছোট রুটি বেলে তার মাঝখানে নারকেলের পুর দিতে হবে। চারকোনা পরোটার মতো করে ভাঁজ করে অথবা চারপাশ থেকে রুটি মাঝ বরাবর উঠিয়ে এনে মুখ বন্ধ করে মাঝ বরাবর ১–২ টা লবঙ্গ দিয়ে আটকে নিতে হবে।

এরপর ডুবো তেলে মাঝারি আঁচে সোনালি করে ভেজে কিছুক্ষণ চিনির শিরায় ডুবিয়ে রাখতে হবে। তারপর শিরা থেকে তুলে নিয়ে পরিবেশনের পালা।

লবঙ্গ লতিকা
লবঙ্গ লতিকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here