স্যানিটারি প্যাড বিনামূল্য পাবে কলেজ ছাত্রীরা!

স্যানিটারি প্যাড এখন বিনামূল্যই পাবে কলেজ ছাত্রীরা। ভারতের রাজস্থান প্রদেশের সরকার এমন ব্যবস্থাই করছেন এবার। ১৮৯টি সরকারি কলেজে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেয়া হবে।

আগামী শিক্ষাবর্ষ থেকে ভারতের রাজস্থান প্রদেশে ১৮৯টি সরকারি কলেজে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। আর এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে দেশটির মধ্যে রাজস্থানই হবে প্রথম রাজ্য; যেখানে কলেজ ছাত্রীরা বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন পাবে। এর আগে রাজ্যের কিছু স্কুল ও রেলওয়ে স্টেশনে ফ্রি স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসিয়েছে স্থানীয় প্রশাসন। এবার কলেজে এই ব্যবস্থা করার জন্য সরকারকে প্রস্তাব দিয়েছে উচ্চশিক্ষা দফতর।

দফতরের কর্মকর্তা ভানওয়ার সিং ভাটি বলেছেন, এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে প্রায় আড়াই কোটি টাকা। রাজস্থানের সব সরকারি কলেজে প্রায় ২ লাখ ৮০ হাজার ছাত্রী রয়েছে। এদের মধ্যে অনেকেই এত নিম্নবিত্ত পরিবারের সদস্য; যাদের স্যানিটারি ন্যাপকিনের ব্যবহারের সাধ্য নেই।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে স্যানিটারি প্যাডের প্রয়োজনীয়তা সম্পর্কে প্রচারণা চালিয়ে আসছেন রাজ্যের সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মীরা। নারীদের স্বাস্থ্যন্নোয়নের লক্ষ্যেই এই সকল ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here