একাদশ জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করেছেন আওয়ামী লীগ

শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া। ৩০শে ডিসেম্বর রোববার অনেক জল্পনা কল্পনার পর সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয়েছে বিকেল ৪টায়। এবারের নির্বাচনে ২৯৯ টি আসনে মোট প্রার্থী সংখ্যা ১৮৪৮ এবং মোট ভোটার ১০,৪১,৯০,৪৮০ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় লাভ করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ হ্যাটট্রিক জয় দেশের জনগণকে উৎসর্গ করেছেন দলটি।

এবারের সংসদ নির্বাচনে ২৯৯টি আসনে মোট প্রাপ্ত ভোট ৭,৯৯,১৮,৮১৮ টি যার মধ্যে বিজয়ী দল আওয়ামী লিগ পেয়েছেন ৭৭.১২% ভোট, বিএনপি ১২.২৮% ভোট, জাপা ৫.০৯% ভোট এবং অন্যান্য ভোট পরেছে ৫.৫১%।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোট দুই তৃতীয়াংশ আসনে জয় লাভ করে সরকার গঠন করেন। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি প্রতিদ্বন্দ্বিতা না করায় একতরফা জয়লাভ করে আওয়ামী লীগ। এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট প্রতিদ্বন্দ্বিতা করলেও বিশাল জয় লাভ করে মহাজোট।

এর আগে গোপালগঞ্জ-৩ (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া) আসনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।  গোপালগঞ্জ-৩ আসনে শেখ হাসিনার প্রাপ্ত মোট ভোট ২ লাখ ২৯ হাজার ৫৩৯। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির এসএম জিলানী পেয়েছেন ১২৩ ভোট এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী পেয়েছেন ৭১ ভোট