ঢাকা-১৩ আসনের ১৩৪ টি কেন্দ্রে চলছে ইভিএম এ ভোটগ্রহণ

শুরু হল একাদশ জাতীয় সংসদ নির্বাচনে। রোববার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। ঢাকা-১৩ আসনের ১৩৪ টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ চলছে। যদিও এসব কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম। কিছু কিছু কেন্দ্রে সরকারবিরোধী প্রার্থীদের এজেন্টদের উপস্থিতিও কম ছিল।

রোববার সকালে ঢাকা-১৩ আসনের ভোটকেন্দ্র রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ ও আশপাশের বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সহকারী রিটানিং কর্মকর্তা নজরুল ইসলাম জানান, এখন পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। এখনও কোনো কেন্দ্রে ত্রুটি-বিচ্যুতি পাইনি।

বিরোধী প্রার্থীদের এজেন্ট না থাকার কারণ কী জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, ‘এ বিষয়ে আমার কোনো কিছু জানা নেই।’

যদিও ইভিএম ব্যবহারের জটিলতায় পড়েন ঢাকা-১৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী মো. সাদেক খান। তিনি সকাল ৮টা ৫০ মিনিটে মোহাম্মাদীয়া আলীয়া মাদ্রাসায় ভোট দেন। এ সময় প্রথমবার ইভিএমে তার আঙুলের ছাপে জটিলতা হয়। কিন্তু দ্বিতীয়বার ইভিএম তার আঙুলের ছাপ শনাক্ত করে।

এ বিষয়ে দায়িত্বরত কর্মকর্তারা জানান, শীতকালে রুক্ষ ত্বক ও নারীদের বিভিন্ন গৃহস্থালি কাজের ফলে অনেকের আঙুলের ছাপ নিতে জটিলতা দেখা দিচ্ছে। তবে আঙুলের ছাপ না মিললেও স্মার্টকার্ড, ভোটার আইডি নম্বর দেখে ভোটার শনাক্ত করা যাচ্ছে। তবে ভোট দিতে কোনো সমস্যা হবে না বলে তারা আশা করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে প্রথম পরীক্ষামূলকভাবে ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ চলছে। আসনগুলো হলো- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ ও সাতক্ষীরা-২।