ভোট কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশে ইসির নির্দেশনা

আগামীকাল জাতীয় সংসদ নির্বাচন। আর নির্বাচনের দিন কোন ধরণের সহিংসতা যেন না ঘটে তাই নিরাপত্তার লক্ষ্যে ভোট কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশে কিছু নির্দেশনা দিয়েছে ইসি। নির্দেশনায় জানানো হয়েছে, বুথে কেউ মোবাইল চালুর চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

নিরাপত্তার কথা চিন্তা করে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট কেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশের অনুমতি থাকলেও তা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। নির্বাচনী তথ্য কনিকা-২৫ এ সংক্রান্ত সংক্ষিপ্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ভোট কেন্দ্রে শুধুমাত্র কেন্দ্রের প্রিজাইডিং অফিসার এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। ভোটাররা মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন, তবে সেটি অবশ্যই বন্ধ রেখে বুথে প্রবেশ করতে হবে। আর বুথে কেউ মোবাইল চালুর চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া সাংবাদিকদের এক ব্রিফিংয়ে আজ শনিবার (২৯ ডিসেম্বর) সচিব হেলালুদ্দীন আহমেদও বলেন, ভোটাররা ভোট কেন্দ্রে মোবাইল ফোন নিয়ে যেতে পারবেন। তবে সেটি অবশ্যই বন্ধ রাখতে হবে। এর আগে শুক্রবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচন কমিশন ভবনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, কেন্দ্রের ভেতরে কেবল প্রিজাইডিং কর্মকর্তা এবং কেন্দ্রের নিরাপত্তায় নিয়োজিত পুলিশের ইনচার্জ মোবাইল ব্যবহার করতে পারবেন।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ‘ভোট কেন্দ্রে প্রিজাইডিং অফিসার ও দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসার ছাড়া কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। তবে ভোটাররা চাইলে সঙ্গে মোবাইল ফোন বহন করতে পারবেন। ভোট কেন্দ্রের ভেতরে তা সুইচ অফ রাখতে হবে। ভোটাররা কোনো ভাবেই বুথ ও কেন্দ্রে ফোন ব্যবহার করতে পারবেন না।’