এসএমএসের মাধ্যমেও জানা যাবে ভোট প্রদান কেন্দ্রের তথ্য

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কোন ভোট কেন্দ্রে আপনি ভোট দিতে যাবেন তা জানা যাবে অনলাইনের মাধ্যমে। এছাড়াও খুব সহজে মোবাইল এসএমএসের মাধ্যমে বের করা যাবে কে কোন কেন্দ্রে ভোট প্রদান করবেন।

ভোটারদের সুবিধার্থে সারাদেশে এসএমএসের মাধ্যমে ভোটার এলাকা, ভোটার কেন্দ্র ও কেন্দ্রের নম্বর পাওয়া যাবে। আজ শনিবার থেকে এ সেবা চালু হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। এছাড়া অনলাইন সার্ভিস ও ফোন করে এ সেবা পাওয়া যাবে।

শুক্রবার সন্ধ্যায় আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য দেন তিনি। এতে করে ভোটারা ঘরে বসেই আগে থেকে তাদের ভোট কেন্দ্র এবং কেন্দ্র নম্বর জেনে যেতে পারবেন মোবাইলের মাধ্যমে।

মোবাইল এসএমএসের মাধ্যমে ভোট প্রদান কেন্দ্র সম্পর্কে জানতে হলে আপনার মোবাইল ফোন এর মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে pc স্পেস দিয়ে আপনার NID নম্বর এবং পাঠিয়ে দিতে হবে ১০৫ এই নম্বরে।

যারা এখনও জাতীয় পরিচয়পত্র পাননি তাদের ভোট দিতে জাতীয় পরিচয়পত্রের (NID কার্ড) প্রয়োজন নেই। তাদের ক্ষেত্রে PC লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে স্পেস দিয়ে জন্ম তারিখ (dd-mm-yyyy) লিখে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে।

এছাড়া অনলাইনে ভোট কেন্দ্রের তথ্য জানতে প্রথমেই services.nidw.gov.bd/voter_center এই ওয়েব ঠিকানায় প্রবেশ করতে হবে।

এরপর নির্ধারিত ফরমের প্রথম বাক্সে জাতীয় পরিচয়পত্রের নম্বর লিখতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখতে হবে। দ্বিতীয় বক্সে জন্ম তারিখ দিতে হবে। এরপর বাঁ দিকে থাকা ক্যাপচায় দেখানো ইংরেজি বর্ণ ও সংখ্যা গুলো তৃতীয় বাক্সে লিখে ‘ভোটার তথ্য দেখুন’ ট্যাবে ক্লিক করতে হবে।

সঠিক ভাবে সব তথ্য দিয়ে ফরমটি পূরণ করে সাবমিট করার পর ফরমের নিচেই ভোটার এলাকা, ভোটার নম্বর, ক্রমিক নম্বর, ভোট কেন্দ্র ও এনআইডি নম্বর দেখতে পাবেন।

মোবাইল ফোনের এসএমএস কিংবা অনলাইন সার্ভিস ছাড়াও 16103, 105 অথবা 105 03590123456 নম্বরে ফোন করেও এ সংক্রান্ত তথ্য জানতে পারবেন ভোটাররা।