আগামীকাল যানবাহন ও নৌযান চলাচলে ইসির নির্দেশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে যানবাহন ও নৌযান চলাচলে কিছু নির্দেশনা দিয়েছে ইসি। আর সেই নির্দেশনানুযায়ি কিছু যানবাহন একেবারেই চলাচল করতে না পারলেও কিছু যানবাহনের চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে।

আগামীকাল ৩০ ডিসেম্বর, রবিবার অনুষ্ঠিত হবে জাতীয় সংসদ নির্বাচন। আর এই নির্বাচনকে ঘিরে গৃহীত নিরাপত্তার মধ্যে নির্বাচন কমিশন (ইসি) যানবাহন চলাচল সম্পর্কিত কিছু নির্দেশনাও দিয়েছে। আর সেই নির্দেশনানুযায়ি কিছু যানবাহন একেবারেই চলাচল করতে পারবে না কাল। আর কিছু যানবাহনের চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। ইসি সচিবালয়ের একাধিক সংবাদ বিজ্ঞপ্তিতে যানবাহন চলাচল সম্পর্কিত এসব তথ্য জানানো হয়েছে।

ভোটের দিন যানবাহন চলাচল সম্পর্কিত তথ্যঃ

১. নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য একটি, প্রার্থীর নির্বাচনী এজেন্টের (যথাযথ নিয়োগপত্র/ পরিচয়পত্র থাকা সাপেক্ষে) জন্য একটি গাড়ি চলতে পারবে (রিটার্নিং কর্মকর্তার অনুমোদন ও স্টিকার প্রদর্শন সাপেক্ষে)।

২. সাংবাদিক, পর্যবেক্ষক অথবা জরুরি কাজে ব্যবহৃত মোটরসাইকেল চলবে (রিটার্নিং কর্মকর্তার অনুমোদন সাপেক্ষে)।

৩. নির্বাচন কাজে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারীর মোটরসাইকেল চলবে (রিটার্নিং কর্মকর্তার অনুমোদন সাপেক্ষে)।

৪. কূটনৈতিক/দূতাবাস/হাইকমিশনে কর্মরত বিদেশি নাগরিকদের যাতায়াতের জন্য এবং দূতাবাস বা হাইকমিশনে কর্মরত স্থানীয় স্টাফদের কূটনৈতিক জোনের বাইরে যাতায়াতের জন্য সীমিত সংখ্যক গাড়ি চলবে। তবে কূটনৈতিক এলাকায় কোনো বহিরাগত যানবাহন প্রবেশের ক্ষেত্রে পুলিশ কমিশনার বা সংশ্লিষ্ট পুলিশ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

৫. জরুরি সেবা কাজে নিয়োজিত যানবাহন, ওষুধ, স্বাস্থ্য-চিকিৎসা বা অনুরূপ কাজে ব্যবহৃত দ্রব্যাদি এবং সংবাদপত্র বহনকারী সব ধরনের যানবাহন চলাচল করবে।

৬. আত্মীয়স্বজনের জন্য বিমানবন্দরে যাওয়া, বিমানবন্দর থেকে যাত্রী বা আত্মীয়স্বজনসহ নিজ বাসস্থান যাওয়া-আসা অথবা আত্মীয়স্বজনের বাসায় ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত যানবাহন (টিকিট বা অনুরূপ প্রমাণ সাপেক্ষে) এবং দূরপাল্লার যাত্রী বহনকারী অথবা দূরপাল্লার যাত্রী হিসেবে স্থানীয় পর্যায়ে যাতায়াতের জন্য যেকোনো পরিবহন চলবে।

৭. নির্বাচনকালে বিমান ও ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে।

৮. উল্লিখিত যানবাহনের অনুরূপ জরুরি কাজে ব্যবহৃত নৌযান চলাচলের ক্ষেত্রেও অনুমতি বা নিষেধাজ্ঞা বহির্ভূত থাকবে।