সব মোবাইল অপারেটরকে থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধের নির্দেশ

বৃহস্পতিবার রাত ১০টায় সব মোবাইল ফোন অপারেটরকে থ্রি-জি ও ফোর-জি মোবাইল সেবা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এই নির্দেশনা দিয়েছে।

জাতীয় নির্বাচন সামনে রেখে বিটিআরসি দেশজুড়ে তৃতীয় ও চতুর্থ প্রজন্মের (থ্রি-জি ও ফোর-জি) মোবাইল সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। ফলে টু-জি ইন্টারনেট সেবা চালু থাকবে। ফলে ইন্টারনেটের গতি কমে যাওয়ার কারণে সামাজিক যোগযোগ মাধ্যমগুলো ব্যবহার করা কষ্টকর হয়ে যাবে। আর এই টু-জি ইন্টারনেটে বার্তা পাঠানো ও গ্রহণ করা গেলেও ছবি ও ভিডিও পাঠানো সম্ভব হবে না।

বিটিআরসির নির্দেশনায় বলা হয়েছে, থ্রি-জি ও ফোর-জির পরিবর্তে মোবাইল ফোনে দেশজুড়ে শুধু দ্বিতীয় প্রজন্মের তথা টু-জি সেবা চালু থাকবে। এ নির্দেশনা তাৎক্ষণিক ভাবে কার্যকর করতে বলা হয়। এদিকে বিটিআরসির নির্দেশনা পাওয়ার পর থেকে মোবাইল ফোন অপারেটরগুলো তাদের থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ করে দিয়েছে। এর ফলে মোবাইল ফোনে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলে বিটিআরসির চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ধারণা করা হচ্ছে সামাজিক যোগযোগ মাধ্যমগুলোতে নির্বাচন নিয়ে গুজব বা উস্কানিমূলক ঘটনা প্রতিরোধে এই সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।